বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » মালয়েশিয়ায় অভিযানে ২৫৫ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় অভিযানে ২৫৫ বাংলাদেশি আটক 

index

ডেস্ক রিপোর্ট : মালয়েশিয়ায় অবৈধ ভাবে বসবাসরত ২৫৫জন বাংলাদেশি আটক করেছে রেলা। দেশটির রাষ্ট্রায়াত্ত বার্তা সংস্থা বারনামার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

দেশটির অভিবাসন বিভাগ, পুলিশওপিপলস ভলান্টিয়ার কর্পসের (রেলা) প্রায় ১০ হাজার সদস্য এ অভিযানে অংশ নিন।

উল্লেখ আছে, নিবন্ধিতদের বৈধ হতে বেঁধে দেয়া তিন মাস সময় শেষ হওয়ার। সোমবার মধ্যরাত থেকে পুরো দেশ জুড়ে এ অভিযান শুরু হয়।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ জাহিদ হামিদী বলেন,সারাদেশে মোট ১০৭টি স্থানে অভিযান চালিয়ে মঙ্গলবার সকাল পর্যন্ত মোট ১ হাজার ৫৬৫ অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে।

এদের মধ্যে বাংলাদেশি ২৫৫, ইন্দোনেশীয় ৬৯৫ ও মিয়ানমারের ১৫৭ জন রয়েছে । বাকি রাকম্বোডিয়া, ভারত, পাকিস্তান, ফিলিপিন্স, চীন, নাইজেরিয়া ও থাইল্যান্ডের নাগরিক ।

স্বরাষ্ট্রমন্ত্রী হামিদী বলেন, যাদের আটক করা হয়েছে তাদের সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট চাকরিদাতা প্রতিষ্ঠান বা দেশের দূতাবাসের মাধ্যমে ফেরত পাঠানো হবে ।

আটক বিদেশিদের তথ্য ইতোমধ্যে বায়োমেট্রিক তথ্য ভাণ্ডারে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে তারা আর কখনো মালয়েশিয়ায় প্রবেশ করতে না পারেন ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় সুত্রে জানা গেছে, মালয়েশিয়ায় আটক বাংলাদেশিদের সংখ্যা এখনো জানাতে পারেনি।

এ বিষয়ে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে । আটক বাংলাদেশিদের প্রকৃত অবস্থা জানার পর আমরা ব্যবস্থা নিবো ।

প্রবাসী মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রথম ধাপে ২ লাখ দুই হাজার বাংলাদেশি শ্রমিক বৈধ হওয়ার সুযোগ পান।

দ্বিতীয় ধাপে বৈধতার প্রক্রিয়া শুরু হয় গত বছরের ২১ অক্টোবরে, এই কার্যক্রম শেষ হয় সোমবার।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন,মালয়েশিয়ায় অবৈধ হয়ে পড়া বাংলাদেশিদের সরকারের পক্ষ থেকে কোনো সহায়তা দেয়া হবে না ।

তিনি আরো বলেন, দুই বছর সময় হাতে পাওয়ার পরও যারা বৈধ হয়নি, তাদের জন্য সরকার লড়বে না

অবৈধ ভাবে অবস্থানরত বাংলাদেশিদের নিজ উদ্যেগে দেশে ফিরে আসার পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone