বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » ১ লাখ রানের মাইলফলক স্পর্শ বাংলাদেশের

১ লাখ রানের মাইলফলক স্পর্শ বাংলাদেশের 

স্পোর্টস ডেস্কঃ স্বাধীন বাংলাদেশে ক্রিকেটের যাত্রা ৪২ বছর পেরিয়েছে। বাংলাদেশ তাদের প্রথম ওয়ানডে খেলে ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে। এরপর ২০১৪ সাল পর্যন্ত ২৯১টি ওয়ানডে খেলেছে। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০১ সালে বাংলাদেশ তাদের প্রথম টেস্ট খেলে ভারতের বিপক্ষে। এ পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে মোট ৮৮টি টেস্ট খেলেছে টাইগাররা। আর ক্রিকেটের ছোট ফরম্যাট টি-টোয়েন্টিতে বাংলাদেশের অভিষেক হয় ২০০৬ সালে। ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ মোট টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ৪১টি।টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে বাংলাদেশ মোট ৪২০টি (৮৮+২৯১+৪১) ম্যাচ খেলেছে।

bd

ম্যাচ জয়ের দিক দিয়ে রোববার বাংলাদেশ একটি নতুন মাইলফলক স্পর্শ করেছে। চট্টগ্রামে দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৬৮ রানে হারিয়ে জয়ের সেঞ্চুরি পূর্ণ করেছে বাংলাদেশ। এই ১০০ জয়ের ৮২টি এসেছে ওয়ানডেতে, ১১টি এসেছে টি-টোয়েন্টিতে ও ৭টি এসেছে টেস্টে।ওয়ানডেতে বাংলাদেশ সর্বোচ্চ ৩৩টি জয় পেয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে। টেস্টেও জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ৫টি জয় রয়েছে। আর টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৩টি জয় পেয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে।তার আগে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলীয় ১৯৬ রানে ১ লাখ রানের মাইলফলক স্পর্শ করে বাংলাদেশ। ১ লাখ রানের মধ্যে টেস্টে বাংলাদেশ করেছে ৩৯ হাজার ৫৩৫ রান। ওয়ানডেতে এসেছে ৫৫ হাজার ২৬৯ রান। আর টি-টোয়েন্টিতে ৫ হাজার ৫৩২ রান।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone