বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » ছয় বছর বয়সেই কম্পিউটার বিশেষজ্ঞ আয়ান!

ছয় বছর বয়সেই কম্পিউটার বিশেষজ্ঞ আয়ান! 

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  ছয় বছর বয়সী আয়ান কোরেশি বিশ্বের কনিষ্ঠতম কম্পিউটার বিশেষজ্ঞ হওয়ার গৌরব অর্জন করেছে ইংল্যান্ডে  মাত্র পাঁচ বছর বয়সে মাইক্রোসফট কর্পোরেশনের একটি পরীক্ষা দিয়ে ‘মাইক্রোসফট সার্টিফায়েড প্রফেশন্যাল’ হিসেবে স্বীকৃতি পায় ওই বালক।

এই বয়সেই আয়ান তার বাসায় কাজ করছে নিজস্ব কম্পিউটার ল্যাবে। তার লক্ষ্য বড় হয়ে ব্রিটেনে একটি টেক-হাব গড়ে তোলা।ayan2
আয়ানের বাবা অসীম কোরেশি একজন আইটি কনসালট্যান্ট। কম্পিউটারে ছেলের এই আগ্রহের শুরু তার হাত ধরেই। তিন বছর থেকেই তিনি ছেলেকে কম্পিউটার নিয়ে খেলতে দিয়েছেন। সেই বয়সেই আয়ান কোরেশি জেনেছে হার্ডড্রাইভ কি আর কোনটা মাদারবোর্ড।
‘আমি দেখেছি যেটাই ওকে বলি সেটা ও মনে রাখে। তখন আমি আগ্রহ নিয়ে ওকে আরও ভালো করে শেখাতে শুরু করলাম।”
আয়ান যখন মাইক্রোসফটের পরীক্ষায় অংশ নিতে যায়, তখন সেখানে পরীক্ষা নিতে আসা পরিদর্শকরা বিস্মিত হন। পরীক্ষায় অংশ নেয়ার মতো বয়স আয়ানের হয়নি, সেটাই ছিল তাদের অভিমত।
কিন্তু তাদের ভুল প্রমাণ করলো আয়ান।
এ বিষয়ে আয়ান সংবাদ মাধ্যম গুলোকে জানায়, পরীক্ষাটা কঠিন ছিল, কিন্তু সে বেশ উপভোগ করেছে এই চ্যালেঞ্জ।
আয়ানের বাবা অসীম কোরেশি জানান, যে ভাষায় এই পরীক্ষাটা নেয়া হয়, তা পাঁচ বছর বয়সী একটা ছেলের কাছে ব্যাখ্যা করাটা ছিল সবচেয়ে কঠিন। কিন্তু আয়ান বেশ ভালোভাবেই তা উৎরে গেছে।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone