বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » জয়ের অর্থ গাজায় দান মালালার

জয়ের অর্থ গাজায় দান মালালার 

malala
ইন্টারন্যাশনাল ডেস্কঃ  মেয়ে শিশুদের শিক্ষার প্রসারে অসামান্য অবদানের জন্য নির্ভীক পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই এরই মধ্যে যৌথভাবে সর্বোচ্চ সম্মান নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার তিনি ভূষিত হলেন ওয়ার্ল্ড’স চিলড্রেন’স পুরস্কারে। এ পুরস্কারকে ‘শিশুদের নোবেল’ হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। গাজায় স্কুল পুনর্নির্মাণের জন্য পাকিস্তানের নোবেল পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই ওয়ার্ল্ডস চিল্ডেনস প্রাইজ পুরস্কার হিসেবে পাওয়া ৫০ হাজার ডলারের পুরোটাই দান করেছেন। এই অর্থ ব্যয় হবে জাতিসংঘ পুনর্গঠন সংস্থার মাধ্যমে।
malala

গাজায় স্কুল পুনর্নির্মাণের জন্য পাকিস্তানের নোবেল পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই ওয়ার্ল্ডস চিল্ডেনস প্রাইজ পুরস্কার হিসেবে পাওয়া ৫০ হাজার ডলারের পুরোটাই দান করেছেন। এই অর্থ ব্যয় হবে জাতিসঙ্ঘ পুনর্গঠন সংস্থার মাধ্যমে।
সারা বিশ্ব থেকে অংশ নেয়া বেশ কয়েক লাখ শিশুর ভোটে মালালা এ পুরস্কারের জন্য নির্বাচিত হন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
এর আগে একই বছরে এ দুটি পুরস্কার পাননি কেউ। ২০০০ সালে ওয়ার্ল্ড’স চিলড্রেন’স পুরস্কার প্রথম প্রবর্তন করা হয়। ২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় তালেবানের গুলি মাথায় লেগে গুরুতর আহত হয়েছিলেন মালালা। মোড় পরিবর্তনকারী ওই ঘটনা মালালাকে বিশ্ব দরবারে পরিচয় করিয়ে দেয়। বৃটেনের একটি হাসপাতালে সুস্থ হয়ে ওঠেন তিনি।
বুধবার এক বিবৃতিতে মালালা বলেন, গাজা উপত্যাকার মতো অতি ক্ষুদ্র একটা এলাকায় বিপুল সংখ্যক লোক গাদাগাদি করে থাকে। এদের অর্ধেকের বেশি লোকের বয়স ১৮ বছরের কম। এই অর্থ সাম্প্রতিক সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ৬৫টি স্কুল পুনর্নির্মাণে সহায়তা করবে।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone