বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, জানুয়ারি ২০, ২০১৯
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » ছবি আপলোড করার আগে যে বিষয়গুলোতে সতর্কতা জরুরী

ছবি আপলোড করার আগে যে বিষয়গুলোতে সতর্কতা জরুরী 

Print Friendly, PDF & Email

প্রযুক্তি ডেস্কঃ  তথ্য-প্রযুক্তির এই যুগে সব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর জনপ্রিয়তা বেড়েই চলেছে। ইন্টারনেটের মাধ্যমে নিজের অবস্থান, কথা, তথ্য, ছবি ভাগ করে নেয়া হচ্ছে কাছের মানুষের সঙ্গে। প্রতিটি মুহূর্তকে স্মরনীয় করে রাখতে চটপট সেলফি তুলে আপলোডও হচ্ছে। দারুন সব কমেন্টসের উৎসাহে আমরা একের পর এক ছবি আপলোড করে চলেছি নির্দ্বিধায়। ফেইসবুক, টুইটার অথবা অনলাইন সংরক্ষণের ফ্লিকারে আপলোড হচ্ছে সেগুলো।fff

মোবাইলে ক্যামেরা থাকায় যে কোনো অনুষ্ঠানেই সহজে নানা পোজে ছবি তোলা যায়। নিজের অনুভূতিকে সবাই যেন একটু হলেও অনুভব করতে পারে, এ যেন তারই দারুন প্রচেষ্টা। বর্তমানে প্রযুক্তির এই সহজলভ্যতা যেমন ভালো পথে ব্যবহার হচ্ছে, ঠিক তেমনি খারাপ পথেও ব্যবহার হচ্ছে। আপলোড করা ছবি যে সব সময় আমাদের হিতাকাঙ্ক্ষিরাই দেখছে তা ভাবা সম্পূর্ণ ভুল। অনেক দুর্বৃত্তও ওঁৎ পেতে থাকে এসব দেখার জন্য। তারা একজনের ছবি বিকৃত করে সমাজের কাছে তাকে হেয় করে। ব্ল্যাকমেইল করে টাকা পয়সা পর্যন্ত নিয়ে থাকে।

 

কিন্তু আমরা কি একটিবারও খেয়াল করি, যে ছবিগুলো ইন্টারনেটে আপলোড করছি সেগুলো সেখানে কতটুকু নিরাপদ?

সেই সঙ্গে ছবিতে উপস্থিত মানুষগুলো কতটুকু নিরাপদ?

আমরা অনেক সময় ফেইসবুক অথবা অন্য কোথাও কোনো ছবি আপলোড করে সেগুলোর নিরাপত্তা নিশ্চিত করি না। এটা আমাদের সতর্কতার অভাবে হয়ে থাকে। অনেক সময় কারো ছবি নিয়ে খোলা হয় ভুয়া অ্যাকাউন্টও। এসব অ্যাকাউন্ট থেকে করা হয় নানা অসামাজিক কার্যকলাপ।

অঘোষিত হলেও ইন্টারনেট আইনে আছে, যে ছবি আপনি আপলোড করবেন তখন সে ছবিটি উন্মুক্ত হয়ে যাবে। সুতরাং যা করবেন ভেবেচিন্তে করবেন। কোনো ছবি ইন্টারনেটে প্রকাশের আগে নিশ্চিত হয়ে নিন সেটি আপনার কোনো ক্ষতি করতে পারবে কি-না। ইন্টারনেটে যে ছবি ও ডাটা থাকবে তার উপর অধিকার হয়ে যায় সবার। তাই দুষ্কৃতিকারীরা তার অপকর্মগুলো করতে পারে সহজেই।

একমাত্র সচেতনতাই পারে আপনার জীবনকে ঝুঁকিমুক্ত রাখতে। তাই ইন্টারনেটে ছবি আপলোড করার আগে আরও একবার সতর্ক হোন।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone