বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » নেপালে তুষার ঝড়ে নিহত ৩৯

নেপালে তুষার ঝড়ে নিহত ৩৯ 

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  নেপালের হিমালয়ে পর্বতারোহণ ট্রেকিং অঞ্চল অন্নপূর্ণায় ভয়াবহ তুষারঝড় আর পাহাড়ি ধসে ৩৯ জন ট্রেকার ও পর্বতারোহী প্রাণ হারিয়েছেন। শনিবার এমন তথ্য নিশ্চিত করেছেন দেশটির সরকারি কর্মকর্তারা।
গত চারদিনের উদ্ধার অভিযানে এসব মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া ওই এলাকায় আটকা পড়া ৩৮০ জন ট্রেকারকে উদ্ধার করা হয়েছে। তবে এখনও সেখানে আটকে আছেন ২০জনেরও বেশি ট্রেকার।
ট্রেকারদের বেশির ভাগই বিদেশী নাগরিক এবং তাদের আসা গাইড।

nepal

উদ্ধার হওয়া অনেকেরই শরীরের বিভিন্ন অংশ ফ্রস্টবাইটের কারণে প্রচণ্ড ঠান্ডায় জমে গেছে।
অন্নপূর্ণায় ট্রেকিং থেকে ফেরা একজন বাংলাদেশি মিঠুন দাস বলেন, অনেকটা আকস্মিকভাবে ঝড়টি শুরু হয়। তাই কোনরকম প্রস্তুতি ছাড়াই পর্বতারোহীরা বিপদে পড়ে যান।
উদ্ধার পাওয়া একজন বৃটিশ ট্রেকার পল শেরিডান বলেন, মৃত্যুর ঘটনা হয়ত এড়ানো সম্ভব ছিল।
নেপালের একজন কর্মকর্তা জানিয়েছেন, এখনও সেখানে ৫ হাজার মিটারেরও বেশি উচ্চতায় থরলং লা পাস পর্বতে আটকা পড়ে আছেন ২০জনেরও বেশি ট্রেকার। এমন পরিস্থিতিতে তীব্র খাবার ও পানির সংকটের মুখে পড়েছেন তারা।
তুষার জমে উদ্ধারকারী হেলিকপ্টারের ল্যান্ডিং প্যাড চাপা পড়ে যাওয়ায় শনিবার ওই ট্রেকারদেরকে উদ্ধার করা সম্ভব হয়নি। তবে তাদেরকে উদ্ধারের বিষয়টিকেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছে নেপালি সরকার। সূত্র: বিবিসি

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone