বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিবিধ » সপ্তাহশেষে বেড়েছে মূল্য সূচক,লেনদেন ও বাজার মূলধন

সপ্তাহশেষে বেড়েছে মূল্য সূচক,লেনদেন ও বাজার মূলধন 

ডেস্ক রিপোর্টঃ  পুঁজিবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস মূল্য সূচক কমেছে। তবে বাকি দুই কার্যদিবস মূল্য সূচক তুলনামূলক বেশি বেড়েছে। ফলে সপ্তাহশেষে বেড়েছে মূল্য সূচক, শেয়ার দর, লেনদেন ও বাজার মূরতসপ্তাহশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স বেড়েছে ০.৯২ শতাংশ বা ৪৮ পয়েন্ট।সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসই’র ব্রড ইনডেক্স বেড়েছে ৯৬ পয়েন্ট, সোমবার কমেছে ২৪ পয়েন্ট, মঙ্গলবার কমেছে ১৬ পয়েন্ট, বুধবার বেড়েছে ২২ পয়েন্ট ও বৃহস্পতিবার বেড়েছে ২৯ পয়েন্ট।

bajar

 

রবিবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৫৩৩৪ পয়েন্টে, সোমবার ৫৩০৯ পয়েন্টে, মঙ্গলবার ৫২৯২ পয়েন্টে, বুধবার ৫৩১৫ পয়েন্টে ও বৃহস্পতিবার অবস্থান করে ৫২৮৫ পয়েন্টে।শরিয়াহ সূচক সপ্তাহশেষে ১.৯০ শতাংশ বা ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪২ পয়েন্টে।আর ডিএসই-৩০ ইনডেক্স সপ্তাহশেষে ০.২৩ শতাংশ বা ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৭ পয়েন্টে।গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ০.২৬ শতাংশ বা ১২ কোটি ৪৫ লাখ ৩১ হাজার ৭০৭ টাকা।আগের সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছিল ৪.৫৪ শতাংশ বা ২২৮ কোটি ২৯ লাখ ৭৮ হাজার ১২২ টাকা।সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৮১০ কোটি ২৮ লাখ ৫৫ হাজার ৬৮২ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।আগের সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪ হাজার ৭৯৭ কোটি ৮৩ লাখ ২৩ হাজার ৯৭৫ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।গত সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে দৈনিক গড় শেয়ার লেনদেন বেড়েছে ০.২৬ শতাংশ বা ২ কোটি ৪৯ লাখ ৬ হাজার ৩৪১ টাকা।আগের সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে দৈনিক গড় শেয়ার লেনদেন কমেছিল ৪.৫৪ শতাংশ বা ৪৫ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ৬২৪ টাকা।গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ১১৭ কোটি ৯৩ লাখ ৪৬ হাজার ৭২৪টি। আগের গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছিল ৯৯ কোটি ৪১ লাখ ১০ হাজার ৮২১টি। অর্থাৎ শেয়ারের হিসেবে লেনদেন বেড়েছে ১৮.৬৩ শতাংশ।সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেন হয়েছে ৯১৫ কোটি ৩৫ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, সোমবার ১ হাজার ৭ কোটি ৭৪ লাখ ২৬ হাজার টাকা, মঙ্গলবার ১ হাজার ৯৭ কোটি ৫২ লাখ ২৭ হাজার টাকা, বুধবার ৯৭৫ কোটি ২৫ লাখ ২৯ হাজার টাকা ও বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৮১৪ কোটি ৪১ লাখ ১১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ১০৭টির, দর অপরিবর্তিত রয়েছে ৬টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ০.৮১ শতাংশ বা ২ হাজার ৮০৩ কোটি ২৭ লাখ ৪ হাজার ৫৩৫ টাকা।

আগের গত সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বেড়েছিল ২.২২ শতাংশ বা ৭ হাজার ৪৬৬ কোটি ৪৫ লাখ হাজার ৫৫২ টাকা।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৩ হাজার ৯৫৯ কোটি ৫৮ লাখ ১ হাজার ৯৯৯ টাকা এবং শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৬ হাজার ৭৬২ কোটি ৮৫ লাখ ৬ হাজার ৫৩৪ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯০.১৮ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.০৯ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৫.৭০ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ২.০৩ শতাংশ।

আগের সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছিল ৮৯.৯২ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ১.৫০ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬.৩৭ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ২.২১ শতাংশ।

সপ্তাহশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১.৩৩ শতাংশ বা ১৩০ পয়েন্ট। আগের সপ্তাহশেষে সিএসইর সাধারণ মূল্য সূচক বেড়েছিল ৩.৬২ শতাংশ বা ৩৪২ পয়েন্ট।

সপ্তাহ শেষে সিএসইর সাধারণ মূল্য সূচক অবস্থান করছে ৯৯১১ পয়েন্টে। আগের সপ্তাহ শেষে সূচক অবস্থান করে ৯৭৮১ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ার দর।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone