বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ১৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ব্রিটেনে ৬ বাংলাদেশি গ্রেপ্তার আইএস সন্দেহে

ব্রিটেনে ৬ বাংলাদেশি গ্রেপ্তার আইএস সন্দেহে 

ইন্টারন্যাশনাল ডেস্কঃ   জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস)সঙ্গে জড়িত সন্দেহে ছয় বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছেন গত বছরের ডিসেম্বরে সিরিয়া যুদ্ধে নিহত বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ জিহাদি ইফতেখার জামানের বাবা-মাসহ একই পরিবারের ৫ জন ও অন্য এক নারী।
পোর্টসমাউথ শহরের হাডসন রোডের বাসা থেকে ইফতেখারের ৪ স্বজনকে ও সাউথ ইস্ট লন্ডনের ব্লাকহিথ থেকে আরও একজনকে গ্রেপ্তার করা হয় মঙ্গলবার। অন্য এক নারীকে গ্রেপ্তার করা হয় হ্যামশায়ারে
briten
র ফার্নবারা থেকে।

লন্ডন থেকে ৭৫ মাইল দূরবর্তী শহর পোর্টসমাউথের বাসা থেকে গ্রেপ্তারকৃতরা হলেন, ইফতেখার জামানের বাবা ইনু মিয়া (৫৭), মা হেনা চৌধুরী (৪৮), দুই ভাই তুহিন (২৬) ও মুস্তাকিম (২৩)।

 

পুলিশ জানায়, ওই পরিবারের গ্রেফতারকৃত অন্যজন হচ্ছেন ইফতেখারের বড়বোন ২৯ বছর বয়সী তামান্না শাহরিন। তামান্নাকে সাউথ ইস্ট লন্ডনের ব্লাকহিথ থেকে গ্রেপ্তার করে পুলিশ।
হ্যামশায়ারের ফার্নবারা থেকে ২৩ বছর বয়সী আরেক নারীকে গ্রেপ্তার করা হয়।
ইফতেখারের বাবা ইনু মিয়া ও মা হেনাকে বুধবার জামিনে ছেড়ে দেওয়া হলেও তার দুই ভাই তুহিন, মুস্তাকিম ও বোন তামান্না পুলিশি হেফাজতে রয়েছেন।

ব্রিটিশ পুলিশ জানায়, ইফতেখারের বোন তামান্না শাহরিনকে সন্দেহজনক সন্ত্রাসী পরিকল্পনার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ইফতেখারের বাবা ইনু মিয়া হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার স্থায়ী বাসিন্দা। তিনি পোর্টসমাউথে নিজের মালিকানাধীন একটি রেস্তোরা পরিচালনা করেন। ইনু মিয়াকে টেরোরিজম অ্যাক্ট ২০০০ এর ধারা ৩৮বি, টেরোরিজম অ্যাক্ট ২০০৬ এর ধারা-৫১এ এবং টেরোরিজম অ্যাক্ট ২০০০ এর ১৭ ধারায় গ্রেপ্তার করা হয়েছে।
সন্ত্রাস বিষয়ক তথ্য গোপন, সন্ত্রাসী কর্মকাণ্ড পরিকল্পনায় সম্পৃক্ততা এবং সন্ত্রাসী পরিকল্পনায় অর্থ ও স্থানের যোগানদাতা হিসেবেও ইনু মিয়াকে সন্দেহ করছেন ব্রিটিশগোয়েন্দারা। সিরিয়ায় যুদ্ধরত জিহাদিদের সঙ্গে  যোগাযোগ রয়েছে এমন সন্দেহও রয়েছে ইনু মিয়ার বিরুদ্ধে।
অন্যদিকে হেনার বিরুদ্ধে সন্ত্রাস বিষয়ক তথ্য গোপনের অভিযোগ রয়েছে।আর ইফতেখারের দুই ভাই তুহিন ও মুস্তাকিমকে গ্রেপ্তার করা হয় টেরোরিজম অ্যাক্ট ২০০০ এর ৪১ ধারায়, যাতে রয়েছে সন্ত্রাসে প্ররোচনা ও প্রস্তুতির সন্দেহ।
মঙ্গলবার সাঁড়াশি অভিযানের মাধ্যমে দরজা-জানালা ভেঙ্গে পোর্টসমাউথে ইনু মিয়ার ঘরে ঢোকে পুলিশ।
আইসিস জিহাদি বাংলাদেশি বংশোদ্ভূত ২৩ বছর বয়সী ইফতেখার জামান গত বছরের ডিসেম্বরে সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ ডেইর আল জউর যুদ্ধক্ষেত্রে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড আল শাম (আইসিস) এর হয়ে একটি বড় আকারের অস্ত্রভাণ্ডারের দখল নিয়ে সিরীয় বাহিনীর সঙ্গে যুদ্ধে নিহত হন।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone