বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ২২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » যুক্তরাষ্ট্র-রাশিয়া ঐকমত্য আইএস প্রতিরোধে

যুক্তরাষ্ট্র-রাশিয়া ঐকমত্য আইএস প্রতিরোধে 

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও রাশিয়া ঐকমত্য হয়েছে। আইএস বিরোধী যুদ্ধে পরস্পর গোয়েন্দা তথ্য বিনিময়ের বিষয়ে চুক্তি করেছে দেশ দু’টি।
আইএস’র বিরুদ্ধে যুদ্ধের করণীয় ও রুপরেখা ঠিক করতে মঙ্গলবার ২২টি দেশের প্রতিমন্ত্রির সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ সময় ইরাকের আনবার প্রদেশ ও সিরিয়ার কোবান শহরে আইএস’র সাম্প্রতিক অগ্রগতিতে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন ওবামা।

rasia

তাই উভয় দেশে আইএসকে লক্ষ্য করে দীর্ঘমেয়াদী হামলা চালিয়ে যাওয়ার কথা পুনর্ব্যক্ত করেন ওবামা।
এদিকে, মঙ্গলবার ইরাক ও সিরিয়ার অবস্থা নিয়ে ফ্রান্সের প্যারিসে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।
কেরি জানান, ওই অঞ্চলে আইএস ও অন্যান্য সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠীদের দমনে পরস্পর গোয়েন্দা তথ্য বিনিময়ে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ইরাকের সেনাবাহিনীকে রেল ও অস্ত্র সরবরাহ বাড়ানোর বিষয়টি পর্যবেক্ষণ করবে মস্কো।
কেরি আশাবাদ ব্যক্ত করেন, আইএসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে রাশিয়া শিগগিরই যোগ দিতে পারে।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone