বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » সিরিয়ায় হামলা প্রশ্নে ভাষণ দেবেন ওবামা

সিরিয়ায় হামলা প্রশ্নে ভাষণ দেবেন ওবামা 

ইন্টারন্যাশনাল ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কয়েক ঘন্টার মধ্যে হোয়াইট হাউস থেকে সিরিয়ায় মার্কিন হামলা সম্পর্কে প্রথম প্রকাশ্য ভাষণ দেবেন।
এক মার্কিন কর্মকর্তা একথা জানান।

gg
ওই কর্মকর্তা জানান, মার্কিন প্রেসিডেন্ট নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে যোগ দিতে যাওয়ার আগে ভাষণ দেবেন।
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, আমিরকা ও তার মিত্ররা সিরিয়ায় তৎপর সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে।
মার্কিন কর্মকর্তারা জানান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, বাহরাইন ও কাতার এই পাঁচটি আরব দেশও সিরিয়ার জঙ্গিদের বিরুদ্ধে এই হামলায় অংশ নিচ্ছে।
সোমবার রাতে এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কারবি জানান, ‘আমি নিশ্চিত করতে পারি যে, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সিরিয়ায় তৎপর আইএসআইএল সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে এবং যৌথবাহিনী জঙ্গিবিমান, বোমারু বিমান ও টমাহক ল্যান্ড অ্যাটাক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে।’
জন কারবি জানান, মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল লয়েড অস্টিন সোমবার সিরিয়ায় বিমান হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। তার আগে অবশ্য তিনি কমান্ডার ইন চিফ হিসেবে প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদন নেন। সিরিয়ায় সামরিক অভিযান সম্পর্কে পরে আরো বিস্তারিত খবর জানানো হবে বলে তিনি উল্লেখ করেন।
আইএসআইএল গোষ্ঠী সিরিয়ার উত্তরাঞ্চলের বিরাট অংশ নিয়ন্ত্রণ করছে। গত জুন মাসে এ গোষ্ঠী ইরাকের অভ্যন্তরে বহুসংখ্যক সন্ত্রাসী পাঠায় এবং তারা দ্রুত বেশ কিছু শহর ও এলাকা দখল করে নেয়। পরে তারা ইরাকের খ্রিস্টান সম্প্রদায়ের ওপর ও মার্কিন স্বার্থেও আঘাত হেনেছে বলে খবর বের হয়েছে। এরপরই আমেরিকা আইএসআইএল’র বিরুদ্ধে সামরিক হামলা চালানোর বিষয়ে আন্তর্জাতিক চাপে পড়ে।
যুক্তরাষ্ট্রের সেণ্ট্রাল কমান্ড জানায়, সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের লক্ষ্য করে মার্কিন বিমান বাহিনী এ পযন্ত ১৪টি হামলা চালিয়েছে।
মার্কিন সেন্টাল কমান্ডের তথ্য অনুযায়ী এই হামলার ফলে ইসলামিক স্টেটের প্রশিক্ষণ কম্পাউন্ড, তাদের কমান্ড ও কন্ট্রোল সেন্টারসহ অনেক স্থাপনা ধ্বংস হয়ে গেছে।
সিরিয়ার যেসব জায়গায় এসব হামলা চালানো হয় তার মধ্যে রয়েছে ইসলামিক স্টেটের বর্তমান সদর দফতর উত্তর-পূর্বাঞ্চলীয় শহর রাকা।
যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানিয়েছে, অন্তত ৫০ জন ইসলামিক জঙ্গি এই হামলায় নিহত হয়েছে।
সিরিয়া সরকার বলছে, রাকায় হামলা চালানোর আগে ওয়াশিংটন তাদের আগাম সতর্কতা দিয়েছিল।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone