বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » নিরুত্তাপ হরতালে জীবনযাত্রা স্বাভাবিক

নিরুত্তাপ হরতালে জীবনযাত্রা স্বাভাবিক 

তুহিন মজুমদার, ঢাকা : নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের প্রতিবাদে জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় দফা রোববার সকাল ৬টায় শুরু হয়েছে। চলবে আগামীকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত। তবে দেশব্যাপী এ হরতাল অনেকটাই নিরুত্তাপ।মহাসড়কগুলো বাদে দেশের অন্যান্য সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া জামায়াত-শিবিরের তেমন কোন মিছিল কিংবা নাশকতার খবর পাওয়া যায়নি। কর্মচঞ্চল রাজধানী ঢাকায় জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে।হরতাল ডাকলেও মাঠে দেখা যাচ্ছে না জামায়াতের কোনো নেতাকর্মীকে। চিত্র দেখে মনে হচ্ছে, হরতাল শুধু নামে, কাজে নয়।

hortal

হরতালে রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক ( ছবি : মোঃ আব্দুল মান্নান)

রোববার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে ঢিলেঢালা হরতালের চিত্র চোখে পড়েছে। সকাল থেকেই রাজধানীবাসী স্বাভাবিক দিনের মতই কর্মস্থলে যাবার জন্য বেড়িয়েছে। গণপরিবহণগুলোও চলছে স্বাভাবিকের মতোই। রাজধানীতে কর্মস্থলগামী মানুষকে তেমন একটা দুর্ভোগে পড়তে হয়নি। তবে  প্রাইভেট গাড়ির সংখ্যা কিছুটা কম। বেলা যত বাড়ছে, যানবাহনের পরিমাণও বাড়ছে। শিক্ষা-প্রতিষ্ঠান খোলা রয়েছে। তবে ছাত্রছাত্রীদেরও শিক্ষা-প্রতিষ্ঠানে যাওয়ার জন্য সকাল থেকে রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়নি।

রাজধানীর মালিবাগ, কমলাপুর, ফকিরাপুল, তেজগাঁও শিল্প এলাকা, মহাখালী, গুলশান, বাড্ডা ও রামপুরা ঘুরে দেখা গেছে, মাঠে নেই কোনো জামায়াতের কর্মী। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছিল সতর্ক অবস্থান। মানুষের জীবনযাত্রাও ছিল স্বাভাবিক। ভোর ৬টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত কোথাও কোনো নাশকতার চিত্র চোখে পড়েনি।

তবে ঢাকা থেকে ছেড়ে যায়নি কোনো দূরপাল্লার বাস। সরেজমিন ঘুরে দেখা গেছে, যাত্রীরা টিকিটের জন্য মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনালসহ কল্যাণপুর, কলাবাগান, মালিবাগ ইত্যাদি বাস কাউন্টারগুলো জনশূন্য। রাজধানীর ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী আইরিন রাইজিংবিডিকে বলেন, ‘হরতালের কারণে আজ একটু সকাল সকাল বের হয়েছি। কিন্তু রাস্তার অবস্থা দেখে মনে হচ্ছে একটু দেরিতে বের হলেও কোনো সমস্যা ছিল না। যান চলাচল স্বাভাবিক থাকায় আজ কোনো ধরনের দুর্ভোগ পোহাতে হবে না।’

তিনি আরো বলেন, ‘গত বৃহস্পতিবারের হরতালে খুব সমস্যায় পড়েছিলাম। আজকেও জামায়াতের হরতাল। সবার মধ্যে একটা আতঙ্ক বিরাজ করছে যে কখন কী হয়। তাই রাস্তায় জীবনের ঝুঁকি নিয়ে বের হতে হয়েছে। তবে আজ জীবনযাত্রা স্বাভাবিকই মনে হচ্ছে।’

রাজধানীর বাড্ডা এলাকার নিবাসী ব্যাংক কর্মকর্তা অরুণ সরকার এইদেশ এইসময় বলেন, ‘চাকরির কারণে বাসা থেকে বের হতে হয়েছে। কিছুটা ভয়ে ভয়েই বাসা থেকে বের হয়েছি। তবে রাস্তার এসে দেখছি ভিন্ন চিত্র। স্বাভাবিকের মতই গাড়ি চলাচল করছে। লোকজনও রাস্তায় আছে। আগে তো সবাই হরতালের নাম শুনলেই ভয় পেত। এখন আর কেউ ভয় পাচ্ছে না বলে মনে হচ্ছে।’ হরতালের দিনেও রোববার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে জয়দেবপুর চান্দনা চৌরাস্তা থেকে রাজেন্দ্রপুর চৌরাস্তা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার যানজটের খবর পাওয়া গেছে। যানজটের খবর পাওয়া গেছে বন্দরনগরী চট্টগ্রাম, মুন্সীগঞ্জসহ আরো কয়েকটি জেলায়।

ফেনী, রাজশাহী, সাতক্ষীরাসহ হাতে গোনা কয়েকটি জেলায় জামায়াত-শিবিরের ঝটিকা মিছিলের খবর পাওয়া গেছে। তবে এসব মিছিল নাশকতা সৃষ্টির আগেই পুলিশি ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায়। সারা দেশে মিছিলগুলো থেকে বেশ কয়েকজন জামায়াত-শিবির কর্মীকে আটক করা হয়েছে।

লক্ষ্মীপুরের বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা দ্রুত সেসব স্থানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জামায়াতের ডাকা হরতালকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনা ও সহিংসতা এড়াতে সারা দেশে তৎপর রয়েছে পুলিশ।

মিরপুর জোনের এডিসি মোহাম্মদ জসিম এইদেশ এইসময়কে জানান, হরতালে অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপরতা চালাচ্ছে পুলিশ। ভোর থেকেই দফায় দফায় বিভিন্ন এলাকায় টহল দেওয়া হচ্ছে। নিরাপত্তার কাজে রায়তকার, প্রিজনভ্যানসহ পুলিশ টহল দিচ্ছে।

 

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone