বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু, রক্ষা করেছেন শেখ হাসিনা : মোদি

বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু, রক্ষা করেছেন শেখ হাসিনা : মোদি 

মোঃ রাজিব হোসেন, ঢাকা : ভারত সফররত পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা করা বাংলাদেশকে শেখ হাসিনাই রক্ষা করেছেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার বিকেলে সাক্ষাৎ করতে গেলে ভারতের প্রধানমন্ত্রী ওই মন্তব্য করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

24

মোদিকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু। আর তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে রক্ষা করেছেন।’

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ভারতের প্রধানমন্ত্রীর হাতে বাংলাদেশ সফরের আমন্ত্রণপত্র তুলে দেন। মোদি তা গ্রহণ করে জানিয়েছেন, চলতি বছরের শেষ দিকে না হলেও আগামী বছরের প্রথম দিকে তিনি বাংলাদেশ সফরে আসতে চান।

মোদি বলেন, ‘ভারত সব সময়ই বাংলাদেশের পাশে থাকবে। আমি দ্রুত বাংলাদেশ সফর করার জন্য উন্মুখ হয়ে আছি।’

বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শ কমিশনের (জেসিসি) বৈঠকে যোগ দিতে চার দিনের সফরে বৃহস্পতিবার নয়াদিল্লি পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়ে নরেন্দ্র মোদি বৈঠকে বলেন, ‘বাংলাদেশ ও ভারতের অতীত, বর্তমান, ভবিষ্যৎ এক সুতোয় গাঁথা।’ মোদি ঠিক কোন প্রসঙ্গে শেখ হাসিনাকে নিয়ে ওই মন্তব্য করেছেন, তা স্পষ্ট নয়। তবে বিজেপি ভারতে সরকার গঠনের পর বাংলাদেশের সঙ্গে দূরত্বের যে গুঞ্জন শুরু হয়েছিল, সে প্রেক্ষাপটে ভারতের প্রধানমন্ত্রী এ মন্তব্য গুরুত্বপূর্ণ। বৈঠকে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়ে মোদি বলেন, ‘বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য সবকিছুই ভারত করবে।’

এ ছাড়া, এ অঞ্চলের সামগ্রিক উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দেন মোদি।

সাম্প্রতিক সময়ে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ খাতের সহযোগিতায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও তিনি সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরে মোদি বলেন, ভারতের ব্যবসায়ীদের এসব সম্ভাবনা কাজে লাগিয়ে আরো বেশি বিনিয়োগ করা উচিত।

পর্যটনের মধ্য দিয়ে বন্ধুপ্রতিম এ দুই দেশের জনগণের সম্পর্ক আরো জোরদার করার বিষয়েও গুরুত্ব দেন ভারতীয় প্রধানমন্ত্রী। সমুদ্র ও নদীপথে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বাড়ানোর সম্ভাবনা নিয়েও বৈঠকে কথা বলেন তিনি।

শনিবার দুপুরে দিল্লির নেহরু ভবনে জেসিসির বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone