বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » বিশেষ সংবাদ » ঘুম ভাঙবে পাখির কিচিরমিচিরে !

ঘুম ভাঙবে পাখির কিচিরমিচিরে ! 

নীলা আফরোজ, ঢাকা: ভোরে পাখির কিচিরমিচির শুনে ঘুম ভাঙবে। ক্লান্ত দুপুরে গাছের নিচে বসে শোনা যাবে তাদের ডাক। কিংবা গোধূলি লগ্নে আকাশের দিকে তাকিয়ে দেখা যাবে তাদের ঘরে ফেরার ব্যস্ততা। সাধারণত এমন দৃশ্য গ্রাম ছাড়া আর কোথায় দেখা যায় না। তাই বলে পাখিপ্রেমীরা গ্রাম ছাড়া পাখির সন্ধান পাবে না, এমনটিও নয়।

pakhi

রাজধানীতে বাস করেও দেখা যাবে নানা রকমের দেশি-বিদেশি পাখি। কথায় আছে- শখ না মানে কোনো বাধা। শত বাধা এলেও মানুষ চায় তার শখ পূরণ করতে। পৃথিবীতে এ রকম অনেক মানুষই আছেন, যাদের শখ হলো পাখি পোষা। আর এই শখ থেকেই শুরু হয় পাখির প্রতি ভালোবাসা কিংবা পাখির প্রতি ভালোবাসা থেকে এ শখ জাগে মনে।

বিভিন্ন রঙের, বিভিন্ন আকারের দেশি-বিদেশি পাখি পাওয়া যাবে রাজধানীর পাখির দোকানগুলোতে। সেখান থেকে কেনা যেতে পারে পছন্দের পাখিটি। যেসব পাখি বাসাবাড়িতে পোষা যাবে, তার মধ্যে রয়েছে : ময়না, টিয়া, বাজরিগার, জাভা, ককাটেল, কিংস, জেব্রা ফিঞ্চ, গোল্ডেন ফিঞ্চ, রেড রোজেলা, রেড র‌্যাম, লোটেনো গোল্ডেন, ডায়মন্ড ডোব, সান কনুর, কোয়েল ইত্যাদি। এ ছাড়া রয়েছে ভালো জাতের কবুতর লক্কা, সিরাজি ও কিং র‌্যাম, লাভ বার্ড, গোল্ডেন রোজেলাম, পাবলার, রেড রোজেলা, পিন্যান্ট, কাইফ, গ্রেটিয়া, হলুদে টিয়া, নীল টিয়া, রেইন বোলরি, কাকারাকি, পোর্ট লিংকন, রক পাবলার, ফেরারি রোজেলা, বুরকিস প্যারট, সিলভার ফিজেন্ট ও লেডি আমহাস্টসহ নানা পাখি।

পাখির দোকানে গেলে আরো চোখে পড়বে জ্যাকোবিন, মুকি, গোলা,  গোলি, টাম্বলার, লোটান, লাহোরি এবং রঙিন পাখার নান জাতের কবুতর।

নিজের ঘরের বারান্দায় কিংবা ছাদে আলাদা জায়গা তৈরি করে পাখি রাখা যাবে। তবে জায়গাটা একটু খোলামেলা হলেই ভালো। পাখির খাবারের জন্য ধান, গম, সরিষা, সূর্যমুখী ফুলের বিচি রাখা যেতে পারে। পাখির ধরন বুঝে খাঁচা কিনতে হবে। অর্ডার দিয়েও বানানো যায়। আকার অনুযায়ী বিভিন্ন খাঁচার দাম পড়বে ২০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। তবে একটি ছোট খাঁচা হলে তিন-চারটির বেশি পাখি রাখা উচিত হবে না। আর হ্যাঁ, একটি খাঁচায় একই ধরনের পাখি রাখা ভালো। এতে করে রোগবালাই কম হবে।

শুধু পাখি কিনে আনলেই হবে না। তার জন্য প্রয়োজন পরিচর্যা। তা না হলে নানা রোগে আক্রান্ত হতে পারে আপনার প্রিয় পাখি। পাখির সুস্থতার জন্য তার খাওয়ার পানি প্রতিদিন একবার করে পরিবর্তন করতে হবে। একবারে বেশি খাবার না দিয়ে অল্প অল্প করে খাবার দিতে হবে। মাঝে মাঝে পাখির খাঁচাটি পরিষ্কার করতে হবে। আর ইঁদুরের হাত থেকে সাবধানে রাখতে হবে।

রাজধানীতে ডক্টর কুদরত-এ-খুদা রোড, এলিফ্যান্ট রোড,  ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাঁটাবন নিমতলী সিটি করপোরেশন মার্কেট, ফুলবাড়িয়া,  ডিসিসি সুপার মার্কেট, গুলশান-২, গ্রিনরোড, আজমপুর, উত্তরা, বাসাবো, সবুজবাগ,  ইপিজেড রোড, আশুলিয়া, বাজার রোড, সাভার, রেজা সুপার মার্কেটে পাখি কিনতে পাওয়া যায়।

পাখির ধরন অনুযায়ী এর দামের পার্থক্য হয়ে থাকে।  বাজারে এক জোড়া কোয়েলের দাম ৮৫ থেকে ১০০ টাকা। বিভিন্ন ধরনের বাজরিগার জোড়ার দাম ৫৫০ থেকে আড়াই হাজার টাকা, লাভ বার্ডের জোড়া ৩ হাজার ২০০ থেকে তিন হাজার ৫০০ টাকা, জাভা জোড়া ৪ হাজার ১০০ থেকে ১০ হাজার  টাকা, ককাটেল জোড়া ৪ হাজার ২০০ থেকে ৪ হাজার ৫০০ টাকা, লোটেনো গোল্ডেন জোড়া ৬ হাজার ৫০০ থেকে ৭ হাজার টাকা, বিভিন্ন শৌখিন কবুতর জোড়া পাবেন ৫০০ টাকা থেকে ৪০ হাজার টাকায়।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone