বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » আজ ৭৮তম জন্মবার্ষিকী জিয়াউর রহমানের

আজ ৭৮তম জন্মবার্ষিকী জিয়াউর রহমানের 

bnp gea

রোকন উদ্দিন, ঢাকা : বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৭৮তম জন্মবার্ষিকী আজ ১৯। ১৯৩৬ সালের এদিনে বগুড়া জেলার গাবতলী উপজেলার বাগবাড়ি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।
জিয়াউর রহমানের শৈশবকাল গ্রামে কাটলেও বাবার চাকরির সুবাদে তার শিক্ষা জীবন কেটেছে তৎকালীন পশ্চিম পাকিস্তানের করাচিতে। ১৯৪৮ সালে তার বাবা তাকে করাচি একাডেমি স্কুলে ভর্তি করে দেন। ১৯৫২ সালে তিনি এ স্কুল থেকে দ্বিতীয় বিভাগে ম্যাট্রিক পাস করেন। ১৯৫৩ সালে কলেজ ছাত্র থাকাবস্থায় পাকিস্তান সেনাবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন।
কাকুলস্থ পাকিস্তান মিলিটারি একাডেমিতে ট্রেনিং শেষে ১৯৫৫ সালে তিনি সেকেন্ড লেফটেন্যান্ট পদে কমিশনপ্রাপ্ত হন। ১৯৫৭ সালে তিনি ইস্ট বেঙ্গল রেজিমেন্টে বদলি হন। ১৯৫৯ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত পাকিস্তান সামরিক বাহিনীর গোয়েন্দা বিভাগে দায়িত্ব পালন করেন তিনি।
১৯৭০ সালের অক্টোবর মাসে মেজর জিয়াউর রহমানকে চট্টগ্রামে অষ্টম ইস্ট বেঙ্গলে সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে বদলি করা হয়।
১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাক বাহিনীর নির্বিচার গণহত্যায় দেশবাসী যখন ভীত-সন্ত্রস্ত, রাজনৈতিক নেতারা যখন আত্মরক্ষার্থে আত্মগোপনে ব্যস্ত, সে সময় মেজর জিয়াউর রহমান জাতির ত্রাণকর্তারূপে আবির্ভূত হন। ওই রাতেই তিনি পাক সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। তার কমান্ডিং অফিসার লে. কর্নেল জানজুয়াকে গ্রেফতার করেন তিনি।
২৬ মার্চ সন্ধ্যায় মেজর জিয়াউর রহমান চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দেন। মুক্তিযুদ্ধের ৯ মাস তিনি শত্রু বাহিনীর বিরুদ্ধে সম্মুখ সমরে নেতৃত্ব দেন। তিনি ১ ও ১১নং সেক্টর কমান্ডার ও পরে ‘জেড ফোর্স’ গঠিত হলে ওই ব্রিগেডের ব্রিগেড কমান্ডারের দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধে অসাধারণ বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাকে ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত করে।
স্বাধীনতার পর জিয়াউর রহমান পুনরায় সামরিক বাহিনীতে ফিরে যান। নিষ্ঠাবান সামরিক কর্মকর্তা জিয়াউর রহমান তার কর্তব্য পালনে নিমগ্ন থাকেন। ১৯৭৫ সালের ২৫ আগস্ট তিনি সেনাবাহিনী প্রধান নিযুক্ত হন। একই বছরের ৩ নভেম্বর ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ সেনাপ্রধান জেনারেল জিয়াকে বন্দি করে অভ্যুত্থান করার চেষ্টা করে। কিন্তু সচেতন সাধারণ সৈনিকরা ৭ নভেম্বর সে ক্যু চেষ্টা নস্যাৎ করে দিয়ে জিয়াকে মুক্ত করে আনেন। সংঘটিত হয় সিপাহি-জনতার বিপ্লব, যা জিয়াউর রহমানকে বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপটে টেনে আনে।
মেজর জেনারেল জিয়াউর রহমান প্রথমে উপপ্রধান সামরিক আইন প্রশাসক ও পরে প্রধান সামরিক আইন প্রশাসক নিযুক্ত হন। ১৯৭৭ সালের ২১ এপ্রিল প্রেসিডেন্ট এ এম সায়েম স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করলে জিয়াউর রহমান বাংলাদেশের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।
প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর জিয়াউর রহমান বাংলাদেশের কূটনৈতিক নীতিমালায় বিশেষ পরিবর্তন আনেন। মুক্তিযুদ্ধকালীন সময় বাংলাদেশের প্রতি বিভিন্ন আন্তর্জাতিক পরাশক্তির দৃষ্টিভঙ্গির ভিত্তিতে বিশেষ একটি কূটনৈতিক অবস্থানের সৃষ্টি হয়, যার ফলে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী ভারতসহ সোভিয়েত ইউনিয়নের বন্ধুমনা অন্যান্য রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক নৈকট্য গড়ে উঠেছিল। প্রেসিডেন্ট জিয়াউর রহমান আন্তর্জাতিক স্নায়ুযুদ্ধের তৎকালীন পরিস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্রনীতির উল্লেখযোগ্য সংস্কার করেন, যার ২টি মূল দিক ছিল সোভিয়েত ব্লক থেকে বাংলাদেশের সরে আসা ও মুসলিম বিশ্বের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক স্থাপন করা।
১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কতিপয় সেনা কর্মকর্তার হাতে শাহাদৎ বরণ করেন তিনি। তাকে শেরেবাংলা নগরে দাফন করা হয়। জেনারেল জিয়ার জানাজা বাংলাদেশের ইতিহাসের অন্যতম বৃহৎ জনসমাগম ঘটে।
এদিকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি চেয়ারপারসনের নেতৃত্বে দলের সিনিয়র নেতাসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা শেরেবাংলা নগরে জিয়ার মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সেখানে রক্তদান কর্মসূচির আয়োজন করবে।
সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিএনপির নয়াপল্টস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) প্রি-মেডিকেল চিকিৎসার আয়োজন করেছে। জিয়ার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও রক্ত বিতরণ করবে ড্যাব।
দিবসটি উপলক্ষে সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। বিএনপির পক্ষ থেকে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রকাশ করা হয় ক্রোড়পত্র।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone