বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » অবৈধ সরকার ক্ষমতায় টিকে থাকতে বিচারপতি অভিসংশন ক্ষমতা সংসদের হাতে দিচ্ছে

অবৈধ সরকার ক্ষমতায় টিকে থাকতে বিচারপতি অভিসংশন ক্ষমতা সংসদের হাতে দিচ্ছে 

নিজস্ব প্রতিবেদকঃ  অবৈধ সরকার ক্ষমতায় টিকে থাকতে বিচারপতি অভিসংশন ক্ষমতা সংসদের হাতে দিচ্ছে।মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।সরকারের এ উদ্যোগে প্রতিবাদ সভা ও বিক্ষোভ সমাবেশের কর্মসূচি দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।এ লক্ষ্যে আগামীকাল বুধবার সারা দেশে এবং আগামী বৃহস্পতিবার ঢাকা মহানগরে এ কর্মসূচি ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনে।নজরুল ইসলাম বলেন, অবৈধ সরকার আজীবন ক্ষমতা ধরে রাখতে এবং ক্ষমতা হারানোর ভয়ে বিচারপতি অভিসংশনের ক্ষমতা সংসদের হাতে দেয়ার উদ্যোগ নিয়েছে।

naz

তিনি বলেন, বর্তমান অবৈধ সরকার জনগণকে শান্তি, স্বস্তি ও নিরাপত্তা প্রদানের বদলে যে অপশাসন, কুশাসন, দুর্নীতি, লুটপাট, অপহরণ, গুম আর হত্যালীলায় মেতেছে তাতে দেশের মানুষ এখন অতিষ্ঠ হয়ে উঠেছে।

তিনি আরো বলেন, ৫ জানুয়ারির বিতর্কিত ও প্রহসনের নির্বাচনের পর জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে একের পর এক গণবিরোধী আইন ও নীতি প্রণয়ন করে জনগণের ভোটাধিকার, বাক ও ব্যক্তিস্বাধীনতা এবং বিচার বিভাগের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। বিচারপতিেেদর অভিসংশন দেয়া হলে মূলত বিচার বিভাগের ক্ষমতা আওয়ামী লীগের নেতৃত্বাধীন অবৈধ সরকারের নিয়ন্ত্রণে চলে আসবে।

বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, শাসন বিভাগের নিয়ন্ত্রণ থেকে বিচার বিভাগ পুরোপুরি মুক্ত থাকবে সংবিধানে এটি সুষ্পষ্ট করে উল্লেখ্য থাকলেও আদালতের উপর একচ্ছত্র আধিপত্য বজায় রাখার জন্যই জাতীয় সংসদে বিচারপতি অভিসংশন আইন সংশোধন করা হচ্ছে। আর এই আইনের দ্বারা মন্ত্রী পরিষদ শাষিত সরকারের প্রধান নির্বাহী অর্থ্যাৎ প্রধানমন্ত্রীকেই বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করার শতভাগ ক্ষমতা নিশ্চিত করা হবে। অর্থাৎ যোগ্যতা ও নিরপেক্ষদের নিরীখে নয় একদিকে প্রধানমন্ত্রীর পছন্দের বিচারপতিরা যেমন বিচার পতি হিসেবে নিয়োগ পাবেন। অন্যদিকে যোগ্য ও নিরপেক্ষদের অপসারিত হতে হবে।

তিনি অভিযোগ করেন, ৫ জানুয়ারি প্রতারণার নির্বাচন করে ক্ষমতায় বসে আওয়ামী লীগ একের পর এক গণবিরোধী আইন তৈরি করে জনগণের ভোটাধিকার ও বিচার বিভাগের স্বাধীনতা কেড়ে নিচ্ছে। আর সম্প্রচার নীতিমালার মাধ্যমে বিরোধী মতকে কণ্ঠরোধের চেষ্টা চালাচ্ছে।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মহাসচিববৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone