বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » জাতিসঙ্ঘের হস্তক্ষেপ কামনা করে তারাকানোকে এশিয়ান হিউম্যান রাইটসের চিঠি

জাতিসঙ্ঘের হস্তক্ষেপ কামনা করে তারাকানোকে এশিয়ান হিউম্যান রাইটসের চিঠি 

রোকন উদ্দিন, ঢাকাঃ  বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতায় দেশের স্বাধিনতাকে রক্ষার জন্য এবং দেশের সাধারণ মানুষের জীবন ও সম্পদ রক্ষায় জাতিসঙ্ঘের হস্তক্ষেপ কামনা করে অস্কার ফার্নান্দেজ তারানকোর কাছে এক খোলা চিঠি দিয়েছে এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি)।
জাতিসঙ্ঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর কাছে পাঠানো এই চিঠিতে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সঙ্কটের বিশদ বর্ণনা দিয়েছেন হিউম্যান রাইটস কমিশন, হংকংয়ের নির্বাহী পরিচালক বিজে ফান্সিস।

un 1

জাতিসঙ্ঘ মহাসচিব বানকি মুন, জাতিসঙ্ঘের মানবাধিকার সংক্রান্ত হাইকমিশনার মিসে নার্ভানেথান পিল্লে এবং বাংলাদেশ ইউএনডিপির আবাসিক প্রতিনিধি নিল ওয়াকারের কাছেও এই খোলা চিঠির অনুলিপি প্রেরণ করা হয়েছে। 

সহকারী মহাসচিব ফার্নান্দেজ তারানকো আজ বাংলাদেশ সফরে ঢাকায় আসছেন। তার আগমনের প্রক্কালে এএইচআরসি এ চিঠি প্রেরণ করল। চিঠিতে এইচআরসি বাংলাদেশের এই ধ্বংসাত্মক কার্যকলাপ বিষয়ে নজর দেয়ার জন্য তার সদয় দৃষ্টি আকর্ষণ করেন এবং সাধারণ মানুষের জীবন ও সম্পদ রক্ষায় হস্তক্ষেপ কামনা করেন।

খোলা চিঠিতে এশিয়ান হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশের বর্তমান রাজনৈতিক আন্দোলন ও সরকারের বর্বরতার চিত্র তুলে ধরেন ফার্নান্দেজ তারানকোর কাছে।

চঠিতে বলা হয়, বাংলাদেশে আপনার তৃতীয় আগমন উপলক্ষে এ চিঠি লেখা হচ্ছে। এতে বলা হয়, বর্তমানে বাংলাদেশ রাজনৈতিক ও সাংবিধানিক এক গভীর সঙ্কটে নিমজ্জিত। আপনি এলে দেখবেন রাস্তা ও এভিনিউতে পুড়িয়ে ফেলা বহু যানবাহনের ধ্বংসাবশেষ রয়েছে।
আপনি এলে দেখবেন এখানকার সাধারণ মানুষ সাম্প্রতিক মাসগুলোতে বর্বরতার শিকার হতে বাধ্য হচ্ছে। তাদের ভোগান্তি শেষ নেই। 

চঠিতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর সমালোচনা করে তারা কি ভাবে বিরোধী দলের নেতা-কর্মীদের উপর চড়অ হচ্ছে তার বর্ণনা দেওয়া হয়। বিরোধী পক্ষের নেতা-কর্মীদের গুলি করে মেরে ফেলার সমালোচনা করে এ বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোদঃ জানান হয়।

নির্বাচন কমিশনের সমালোচনা করে বলা হয়, সরকার তাদের দলানুগত কিছউ ব্যাক্তিকে নির্বাচন কমিশনের দায়িত্ব দিয়ে, নিজের প্রয়োজন মত আরপিও সংশোধন করে নির্বাচন কমিশনের ক্ষমতা খর্ব করে নির্বাচনের পরিবেশকে আরো বেশী ঘোলাটে করে ফেলেছে বলে জানান হয়।

আর পরিশেষে বাংলাদেশের স্বাধিনতাকে রক্ষার জন্য এবং দেশের সাধারণ মানুষের জীবন ও সম্পদ রক্ষায় জাতিসঙ্ঘের হস্তক্ষেপ কামনা করেছে এই সংস্থাটি। 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone