বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » নাগরিকদের জাতীয় পরিচয়পত্র পেতে কল সেন্টার

নাগরিকদের জাতীয় পরিচয়পত্র পেতে কল সেন্টার 

রোকন উদ্দিনঃ নাগরিকদের সহজেই জাতীয় পরিচয়পত্র পেতে করণীয় সম্পর্কে এবং ভোটার হওয়ার যাবতীয় তথ্য জানাতে রাজধানীতে কল সেন্টার স্থাপন করা হয়েছে। পাশাপাশি দেশের বিভিন্ন এলাকাতেও কল সেন্টার স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে নির্বাচন কমিশন।মঙ্গলবার নির্বাচন কমিশন বৈঠকে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয় ইসির পক্ষ থেকে।

ec

ইসি জানায়, কেবল ভোটার তালিকা হালনাগাদের সময়ই এই সেবা দেওয়া হবে। জাতীয় পরিচয়পত্রের ব্যবহার করে অনেক প্রতিষ্ঠান থেকে সেবা নিতে হয়। তাই এর প্রয়োজন অনেকক্ষেত্রে বাধ্যতামূলক হয়। কিন্তু প্রয়োজনীয় তথ্যের অভাবে তাদের পড়তে হয় নানা ভোগান্তিতে। এই ভোগান্তি নিরসনে ইসি কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবার পরিকল্পনা নিয়েছে বলে জানান ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বর্তমানে সারা দেশে ভোটার তালিকা হালনাগাদের কাজ চলছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে ঢাকাতেও হালনাগাদ শুরু হবে। ঢাকার বাসিন্দাদের এই সেবা দিতে ১৫টি কল সেন্টারের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। এই হালনাগাদ কার্যক্রমেই প্রাপ্ত বয়স্ক নাগরিকরা প্রয়োজনীয় তথ্য ওই ফোন নম্বরগুলো থেকে জেনে নিতে পারবেন।
হালনাগাদের জন্য কেন্দ্রীয় নম্বরগুলো হলো- ০১৯১১৪৮৭৯০২, ০১৭১৫৬২৬৬১৭, ০১৫৫৭৭৫৭৯৫৬ ও ০১৭১৭৭২২৭১০।
এ ছাড়া ঢাকা জেলা নির্বাচন কার্যালয়ের জন্য- ০২৯১১২৬৪০, ০২৮১২৪১৬২, ০২৮১৫৯৩৭৪ নম্বরে ফোন করতে হবে।
অন্যদিকে উত্তরা থানায় বসবাসরতদের জন্য ০১৭২৫৯৭০৪৭১, ক্যান্টনমেন্টের জন্য ০১৮১৬০৫১৩৪৪, গুলশানের জন্য ০১৭১২৫৩১৪৬৪, তেজগাঁওয়ের জন্য ০১৭২৬৪৭০০৭৬, মোহাম্মদপুরের জন্য ০১৫৫৪৬০০৩৪৪, ধানমন্ডির জন্য ০১৭১২৫০৪৮৩৩, রমনার জন্য ০১৭১৪৫৭৯৮১০, পল্লবীতে ০১৭১৫০৮২৫৪২, মিরপুরে ০১৭১৬৩৭২১৫৯, সূত্রাপুরে ০১৭১১৭০৩৮৭২, কোতোয়ালীতে ০১৭৪২৮৮৮০৩৯, ডেমরায় ০১৬৮০৩২১৭৩৮, সবুজবাগে ০১৭১৬২৪৪৩৯৩ এবং লালবাগে ০১৭১৬৩০৫৭৪৯ মোবাইল নম্বরে তথ্য সেবা দেবে ইসি।

এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, কেউ হালনাগাদ কার্যক্রম থেকে বাদ পড়লে বা পরিচয়পত্র হারালে করণীয় কী অথবা ভোটার এলাকা স্থানান্তর বা কোনো ভুল সংশোধনের বিষয়েও প্রয়োজনীয় তথ্য জানা যাবে এই নম্বরগুলোতে। তবে এই ফোন নম্বরগুলো থেকে আগামী ১ সেপ্টেম্বর থেকে সেবা দেওয়া হবে বলে জানান তিনি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone