বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, ডিসেম্বর ১০, ২০১৮
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » দাম বাড়তে পারে স্মার্টফোনের!

দাম বাড়তে পারে স্মার্টফোনের! 

Print Friendly, PDF & Email

তথ্য-প্রযুক্তি ডেস্ক : হঠাৎ করেই দাম বেড়ে যেতে পারে স্মার্টফোনের। অ্যাপলের নতুন আইফোনের ধাক্কায় অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনের দাম বাড়ার আশঙ্কা করছেন ওয়াল স্ট্রিটের বাজার বিশ্লেষকেরা। তাঁরা ধারণা করছেন, আইফোন ৬ এর অর্ডারের প্রভাব পড়বে অন্যান্য স্মার্টফোনের ক্ষেত্রে।

চীনের বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত তথ্য অনুযায়ী, এবারে সাত থেকে আট কোটি ইউনিট আইফোন তৈরি জন্য অর্ডার দিয়েছে অ্যাপল। চীনা মিডিয়াগুলো ধারণা করছে, এবার অন্যান্য স্মার্টফোনের দাম পাঁচ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। কারণ, স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো আইফোন তৈরির জন্য ব্যস্ত হয়ে পড়লে অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি ও সরবরাহ কমে যাবে।

wwww

আইফোনের সবচেয়ে বড় সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ফক্সকন যদি আইফোনের কাজ শুরু করে দেয় তবে অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি কমে যাবে। ফক্সকন থেকে ব্ল্যাকবেরি, নকিয়া, সনি, মটোরোলাসহ অন্যান্য মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাঁদের ফোন তৈরি করিয়ে নেয়।

অন্যান্য প্রতিষ্ঠানগুলো যদি চাহিদার তুলনায় কারখানা থেকে সরবরাহ কম পেতে শুরু করে তবে স্বভাবতই বিক্রেতারা স্মার্টফোনের দাম বাড়িয়ে দেবেন। এ ছাড়াও স্মার্টফোন সংযোজন করার কারখানাগুলো এসময় আইফোন তৈরি বাদ দিয়ে অন্য প্রতিষ্ঠানের কাজ করার জন্য বাড়তি খরচ দাবি করবে। এতে নির্মাতা প্রতিষ্ঠানের খরচ বাড়বে যা শেষ পর্যন্ত গ্রাহকের ঘাড়েই চলে যাবে।

এদিকে, অ্যাপল ঘনিষ্ঠ সূত্রের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল এক খবরে জানিয়েছে, এ বছর বড় মাপের স্ক্রিনযুক্ত দুটি মডেলের আইফোন তৈরিতে কাজ করছে অ্যাপল। এ বছর ৪.৭ ও ৫.৫ ইঞ্চি মাপের এই দুটি স্মার্টফোন তৈরির জন্য আইফোন৫এস ও ৫সির তুলনায় বেশি অর্ডার দিয়েছে। এ বছরের সেপ্টেম্বর বা অক্টোবর নাগাদ এই দুটি ফোন বাজারে আনতে পারে প্রতিষ্ঠানটি। এবারের আইফোন আরও বেশি হালকা-পাতলা হতে পারে। সেই সঙ্গে এতে যুক্ত হতে পারে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরাসহ স্মার্ট বেশ কিছু নতুন ফিচার।

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহঃ

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone