বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ১, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » লাইফ স্টাইল » থাই রান্না

থাই রান্না 

BARBQ-CHIKEN

এইদেশ এইসময়, ঢাকা : তিনটি মজার থাই খাবার তৈরির পদ্ধতি বলেছিলেন গৃহিণী সেলিনা খাতুন।

থাই বারবিকিউ চিকেন

উপকরণ : মোরগ ১টি। রসুন ১০ কোয়া। শুকনা-মরিচ ৪টি। চিনি ১/৩ কাপ। সিরকা ১/৪ কাপ। লবণ ১/৪ চা-চামচ। গোলমরিচ ২০ দানা। ধনেপাতার ডাটা প্রয়োজনমতো।

পদ্ধতি : শুকনা-মরিচ পানিতে ভিজিয়ে রেখে গরম করুন। সসপ্যানে আধা কাপ পানিতে মরিচ ও রসুন একসঙ্গে মিহি করে বেটে মেশান। মাঝারি আঁচে জ্বাল দিন। চিনি গলে গেলে বাটা মসলা, সিরকা ও লবণ দিন। নেড়ে ১ মিনিট পরে নামান। মোরগের চামড়া ছাড়িয়ে বুকের মাংসের মাঝে দিয়ে কেটে ফ্ল্যাট করে বিছিয়ে দিন। রসুন, গোলমরিচ, ধনেপাতার ডাটা, লবণ একসঙ্গে মিহি করে বাটুন। মোরগের মাংসে ভালো করে বাটা মসলা মাখিয়ে ১ ঘন্টা রাখুন। কাঠ কয়লার আগুনে বা গ্রিলে মোরগের দুইপিঠ ঝলসে নিন। ছোট ছোট টুকরা করে সসের সঙ্গে পরিবেশন করুন।

ফ্রাইড ফিশ উইথ জিঞ্জার সস

মাছ ভাজার উপকরণ : মাছ ৬০০ গ্রাম। সয়াবিন তেল ২ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। লবণ ১ চা-চামচ।

সস তৈরির উপকরণ : সাদা সিরকা ২ টেবিল-চামচ। আদাঝুরি ২ টেবিল-চামচ। চিনি ২ টেবিল-চামচ। শুকনা-মরিচ, মিহিকুচি ১টি। কচি পেঁয়াজ কুচি ৪টি।

পদ্ধতি : রুই, কাতল, আইড়, বোয়াল, ভেটকি, শোল বা গজার মাছের ফিলে কেটে নিন। অথবা বড় আকারের তেলাপিয়া বা পমফ্রেট মাছের পেট পরিষ্কার করে গোটা মাছ নিন। মাছ ধুয়ে কাপড় দিয়ে মুছে পানি শুকিয়ে নিন। মাছে তেল ও লবণ মাখান। কর্নফ্লাওয়ারে মাছ গড়িয়ে নিন। ডুবোতেলে মাছ হালকা বাদামি ও মচমচে করে ভেজে পরিবেশনের ডিশে সাজিয়ে রাখুন। মাছ গরম রাখতে হবে।

সসপ্যানে সিরকা, আদা, চিনি, লবণ দিন। আধা কাপ পানি দিয়ে মেশান। চুলায় দিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে মাঝারি আঁচে রেখে আরও ৪-৫ মিনিট ফুটান। ফ্রাইপ্যানে ১ টেবিল-চামচ তেল গরম করে শুকনা-মরিচ ও কচি পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। সসপ্যান ঢেলে দিন। পানিতে অল্প কর্নফ্লাওয়ার গুলে সসে এমন আন্দাজে দিন যেন স্বচ্ছ ও সামান্য ঘন দেখায়।

রাইস ডিশে সাজিয়ে রাখা মাছে গরম সস ঢেলে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

থাই চিলি বিফ

উপকরণ : গরুর মাংস (হাড় ছাড়া) ৩৭৫ গ্রাম। কাঁচামরিচ ফলি ২টি। শুকনা-মরিচ ফালি ১টি। গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ। চিনি ১ চা-চামচ। সয়াবিন তেল ২ টেবিল-চামচ। ফিশ সস ১ টেবিল-চামচ। রসুন ছেঁচা ৬ কোয়া। ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : হাড় ও চর্বি ছাড়া মাংস নিন। ১ আঙুল সমান লম্বা ও মোটা করে টুকরা করুন। মাংসে লবণ, গোলমরিচ মাখিয়ে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে রসুন দিয়ে ভাজুন। রসুন হালকা ভাজা হলে মাংস দিন। নেড়ে নেড়ে মাংস হালকা বাদামি রং হওয়া পর্যন্ত ভাজুন। মাংস সেদ্ধ না হলে ১ কাপ পানি দিন, না ফুটে ওঠা পর্যন্ত রাখুন। মরিচ, চিনি, ফিশসস বা সয়াসস দিন। নেড়ে মাঝারি আঁচে ৫ মিনিট সিদ্ধ করুন। মাঝে মাঝে মাংস উল্টে দেবেন। ধনেপাতা দিয়ে নেড়ে নামান। গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone