বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » ৪-১ গোলে হেরে বিদায় জাপানের বিদায়

৪-১ গোলে হেরে বিদায় জাপানের বিদায় 

Colombia+1

স্পোর্টস ডেস্কঃ  কলম্বিয়াকে ২ এর অধিক গোলে হারাতে পারলে বিশ্বকাপের শেষ ষোলতে ওঠার ক্ষীণ আশা ছিল জাপানের। কিন্তু মঙ্গলবার রাতে জয় তো দূরের কথা, Colombia+1৪-১ গোলে হেরে বিদায় নিয়েছে ব্লু সামুরাইরা।

অন্যদিকে, টানা তিন ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলতে খেলছে কলম্বিয়া। ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে নক আউট পর্বে নাম লিখিয়েছে গ্রীস। গ্রুপের শেষ ম্যাচে তারা ২-১ গোলে হারিয়েছে আইভরিকোস্টকে।

কুইয়াবার পানতানাল অ্যারেনায় ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলেছে কলম্বিয়া। অন্যদিকে পাসিং ফুটবল খেলেছে জাপান। ছোট ছোট পাসে বল নিজেদের দখলে রাখতে চেয়েছে ব্লু সামুরাইরা। প্রথম দিকে কলম্বিয়ার ফুটবলাররা কিছুক্ষণ চাপ সৃষ্টি করলেও ছোট ছোট আক্রমণে ম্যাচে ফিরতে চেষ্টা করেছে জাপান। ১৭ মিনিটে পেনাল্টি পেয়েছে কলম্বিয়া। আদ্রিয়ান রামোস বল নিয়ে বক্সে ঢোকার পর পেছন থেকে বাধা দিয়েছেন জাপানের ইয়াসুয়ুকি কোনো। এ অপরাধের জন্য কোনোকে হলুদ কার্ড আর দলের বিপক্ষে পেনাল্টির নির্দেশ দিয়েছেন রেফারি। পেনাল্টি থেকে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দিয়েছেন মিডফিল্ডার হুয়ান কুয়াদ্রাদো (১-০)। ২৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ এসেছে জাপানের। এক ডিফেন্ডারকে কাটিয়ে শিনজি কাগাওয়া বক্সের লাইন থেকে পোস্টে শট নিয়েছেন। তার শট কর্নারের বিনিময়ে রক্ষা করেছেন কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড অসপিনা। ৩২ মিনিটে বক্সের কিছুটা বাইরে ফ্রি-কিক পেয়েছে জাপান। কেইসুকে হোন্ডার দুর্দান্ত এক ফ্রি-কিকে বল সাইড বার ঘেঁসে মাঠের বাইরে চলে গেছে। ৩৭ মিনিটে ডানপ্রান্ত দিয়ে আতসুতো উচিদার ক্রসে বক্স থেকে চমৎকার এক ব্যাক ভলি নিয়েছেন ইয়োশিতো ওকুবু। তার ব্যাক ভলিতে বল ক্রস বার ঘেসে মাঠের বাইরে চলে গেছে। প্রথমার্ধে শেষ বাশি বাজার আগে চমৎকার এক ডাইভিং হেডে কলম্বিয়ার জাল কাঁপিয়েছেন জাপানের ফরোয়ার্ড শিনজি ওকাজাকি (১-১)।

বিরতির পর দ্বিতীয়ার্ধের শুরুতেই সুযোগ কাজে লাগিয়েছে কলম্বিয়া। ৫৫ মিনিটে বল নিয়ে জাপানের বক্সে ঢুকে পরেছেন মিডফিল্ডার জেমস রদ্রিগেজ। নিজে শট না নিয়ে বাড়িয়েছেন তার পাশেই আনমার্ক অবস্থায় দাঁড়ানো ফরোয়ার্ড জ্যাকসন মার্টিনেজের উদ্দেশ্যে। ভুল করেননি তিনি। বাঁ পায়ের শটে জাপানের জালে বল পাঠিয়ে দলকে ফের এগিয়ে দিয়েছেন মার্টিনেজ (২-১)। এরপর গোল পরিশোধে মরিয়া হয়ে খেলেছে জাপান। অন্যদিকে ডিফেন্স মজবুত রেখে কাউন্টার অ্যাটাকে যাওয়াই কৌশল ছিল কলম্বিয়ার। ৮২ মিনিটে দলের পক্ষে তৃতীয় ও ব্যক্তিগত দ্বিতীয় গোলটি করেছেন জ্যাকসন মার্টিনেজ। কাউন্টার অ্যাটাক থেকে জাপানের বক্সে ঢুকে পড়েছেন তিনি। পরে এক ডিফেন্ডারকে কাটিয়ে ২ ডিফেন্ডারের মাঝ দিয়ে বল জালে পাঠিয়েছেন জ্যাকসন মার্টিনেজ। ৩-১ গোলে এগিয়ে গেছে কলম্বিয়া। তাদের চতুর্থ গোলটিও এসেছে কাউন্টার অ্যাটাক থেকেই। কাউন্টার অ্যাটাক থেকে বল নিয়ে এবার জাপানের বিপদ সীমানায় ঢুকে পড়েছে কলম্বিয়ার ২২ বছর বয়সী মিডফিল্ডার জেমস রদ্রিগেজ। পরে এক ডিফেন্ডারকে কাটিয়ে জাপানের গোলরক্ষক এইজি তাওয়াশিমার মাথার উপর দিয়ে বল জালে পাঠিয়েছেন তিনি। ৪-১ গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে কলম্বিয়া।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone