বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ইয়েমেন নৌকাডুবিতে ৬২ জনের মৃত্যু

ইয়েমেন নৌকাডুবিতে ৬২ জনের মৃত্যু 

nouka

আন্তর্জাতিক ডেস্কঃ  ইয়েমেন উপকূলের বিপদসঙ্কুল সাগরে আফ্রিকান অভিবাসীবাহী একটি নৌকাডুবে অন্তত ৬০ জন অভিবাসী ও দু’জন ইয়েমেনি ক্রু মৃত্যুবরণ করেছেন। এ ঘটনাকে ইয়েমেনের উপকূলীয় অঞ্চলে চলতি বছরের সবচেয়ে প্রাণঘাতী নৌকাডুবির ঘটনা বলে মনে করা হচ্ছে।
nouka
গত শনিবার এ দুর্ঘটনাটি ঘটেছে বলে শুক্রবার জানিয়েছে জাতিসংঘ।
দেরিতে জানা এ ঘটনার বিষয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের (ইউএনএইচসিআর) মুখপাত্র এড্রিয়ান এডওয়ার্ডস্ জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, “বিস্তারিত তথ্য জানার জন্য এখনো চেষ্টা করছি আমরা। কিন্তু এটি নিশ্চিত, একটি নৌকা সোমালিয়া ও ইথিওপিয়ার ৬০ জন ও দু’জন ইয়েমেনি ক্রু নিয়ে গত শনিবার লোহিত সাগরে ডুবে গেছে।”
ডুবে মারা যাওয়া অভিবাসীদের লাশ ইয়েমেন উপকূলের বাব এল মান্দেব এলাকায় ভেসে এলে স্থানীয়রা তাদের কবর দেয় বলেও জানিয়েছেন তিনি।
“লোহিত সাগর ও এডেন উপসাগর পার হয়ে যেসব অভিবাসী ও উদ্বাস্তু ইয়েমেন আসার চেষ্টা করে তাদের মধ্যে চলতি বছরে এটিই সবচেয়ে বড় প্রাণক্ষয়ের ঘটনা,” বলেন এডওয়ার্ড। এ ঘটনায় মৃতদের নিয়ে চলতি বছর আফ্রিকা থেকে সাগর পথে ইয়েমেন আসার চেষ্টাকালে পানিতে ডুবে মৃতের সংখ্যা ১২১ জনে দাঁড়ালো বলে জানান তিনি।
চলতি বছরের প্রথম চার মাসে প্রধানত সোমালিয়া, ইথিওপিয়া এবং ইরিত্রিয়া থেকে আসা ১৬ হাজার ৫শ’ অভিবাসী ও উদ্বাস্তু এডেন উপসাগর ও লোহিত সাগর পার হয়ে ইয়েমেনে এসে নামে। উন্নত জীবনের আশায় মধ্যপ্রাচ্যে আসার পথে ইয়েমেনকে তারা প্রবেশ পথ হিসেবে ব্যবহার করে বলে জানিয়েছে ইউএনএইচসিআর। সূত্র:আল জাজিরা

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone