বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, মে ৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » বিদেশিরা টাকা নিয়ে যাচ্ছে আমাদের মেধা থাকা সত্ত্বেও : প্রধানমন্ত্রী

বিদেশিরা টাকা নিয়ে যাচ্ছে আমাদের মেধা থাকা সত্ত্বেও : প্রধানমন্ত্রী 

hasina ai

প্রধান প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশে অনেক মেধাবী ও যোগ্য জনশক্তি থাকা সত্ত্বেও বিদেশি পরামর্শকরা উন্নয়ন প্রকল্পগুলো থেকে বড় অংকের অর্থ নিয়ে যাচ্ছে। বিদেশি পরার্মশক নিয়োগ দিয়ে আমাদের সরকার আর জনগণের অর্থের অপব্যবহার করতে চায় না। সরকার দেশীয় পরামর্শকদের নিয়োগ দিতে চায়। এ জন্য প্রয়োজন দেশীয় প্রকৌশলীদের আত্মবিশ্বাস ও নৈতিকতা।

শনিবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণে আইইবি’র ৫৫তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্প গ্রহণ, প্রণয়ন ও বাস্তবায়নে বিদেশি পরামর্শকের ওপর নির্ভরতা কমিয়ে আনতে হবে। এতে স্থানীয় প্রকৌশলীদের সহযোগিতা প্রয়োজন।

তিনি আরো বলেন, সরকারের নেয়া পাবলিক প্রকল্পগুলো বাস্তবায়নে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-কে নিজস্ব সদস্য দ্বারা কয়েকটি পরামর্শক টিম গঠনের পরামর্শ দেন।

এখন থেকে পাবলিক প্রকল্পগুলোতে যেন স্থানীয় পরামর্শকরা অগ্রাধিকার পায় উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে আমি আপনাদের সর্বাত্মক সহযোগিতা চাই।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইইবি’র সভাপতি অধ্যাপক ড. প্রকৌশলী শামীমুজ্জামান বসুনিয়া ও সাধারণ সম্পদক প্রকৌশলী মিয়া মো. কাইয়ুম এবং আইইবি, ঢাকা কেন্দ্রের সভাপতি প্রকৌশলী মহসীন আলী ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শরিফুল ইসলাম শরীফ।

অনুষ্ঠানে বুয়েটের সাবেক উপাচার্য প্রফেসর এমিরিটাস আবদুল মতিন পাটোয়ারীকে তার কর্মময় জীবনে অসামান্য অবদানের জন্য আইইবি স্বর্ণপদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে এ পদক পড়িয়ে দেন।

প্রধানমন্ত্রী ৫০ জন ইঞ্জিনিয়ারের হাতে এ্যাসোসিয়েশন মেম্বার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স (এএমআইই) ডিগ্রী পদক ও ৪২ জনের হাতে পেশাদার প্রকৌশলীর পদক প্রদানের ঘোষণা দেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone