বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » টিকফা’র প্রথম চুক্তির বৈঠক শুরু

টিকফা’র প্রথম চুক্তির বৈঠক শুরু 

full_2083269875_1398668126

এইদেশ এইসময়, ঢাকা : যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো (টিফকা) চুক্তির প্রথম বৈঠক শুরু হয়েছে।

সোমবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বহুল আলোচিত এ চুক্তির বৈঠক শুরু হয়।
বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্যসচিব মাহবুব আহমেদ ও যুক্তরাষ্ট্রের পক্ষে দেশটির দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি মাইক ডিলানি নেতৃত্ব দিচ্ছেন।
বৈঠক শেষে বিকেলে যৌথ সংবাদ সম্মেলন হওয়ার কথা।
বৈঠকে জিএসপিকে আলোচনার প্রধান ইস্যু করবে বাংলাদেশ। তবে শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বিষয়ে ইতিবাচক সাড়া আসবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা ফিরে পেতে ১৬টি শর্তের ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রথম প্রতিবেদন দেয়া হয় গত বছরের নভেম্বরে। তখনই শর্তগুলো পূরণের জন্য ৩১ মার্চ পর্যন্ত সময় দেয়া হয়েছিল এবং অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়েছিল ১৫ এপ্রিলের মধ্যে। সরকার নির্ধারিত সময়েই অগ্রগতি প্রতিবেদন পাঠিয়েছে তবে সবক’টি শর্ত অপূর্ণ রেখেই।

এর মধ্যে পোশাক কারখানা পরিদর্শনের জন্য ২০০ পরিদর্শক নিয়োগের কাজটি বাংলাদেশ এখনো শেষ করতে পারেনি। স্বাধীনভাবে ট্রেড ইউনিয়ন গঠনের শর্তও পূরণ করতে পারেনি। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জিএসপি ইস্যুতে ছাড় নাও পেতে পারে বাংলাদেশ। তাছাড়া, পোশাক খাতের শ্রমিকদের ডাটাবেজ তৈরির কাজটি পূর্ণাঙ্গভাবে শেষ করতে পারেনি। যদিও বাণিজ্য মন্ত্রণালয় ও বিজিএমইএ এ শর্তটি পূরণ করেছে বলে দাবি করবে।

উল্লেখ্য, জিএসপির আওতায় বছরে বাংলাদেশ যুক্তরাষ্ট্র থেকে মাত্র ৩ কোটি মার্কিন ডলারের সুবিধা পেয়ে থাকে।

বহু আলোচনা সমালোচনা ও বামপন্থিদের বিরোধিতার মুখে ২০১৩ সালের ২৫ নভেম্বর টিকফা চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তি মূলত কিছু সুনির্দিষ্ট বাণিজ্য ও বিনিয়োগ বিষয় নিয়ে আলোচনার প্রক্রিয়া। এর মাধ্যমে দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য আরো বাড়ানোর জন্য কাজ করবে। চুক্তি স্বাক্ষরের দিনই প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রস্তুতি না থাকায় বৈঠকটি ঢাকায় অনুষ্ঠানের আগ্রহ জানায় বাংলাদেশ।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone