বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন

অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন 

mun

এই দেশ এই সময়, ঢাকা : নির্বাচন ঘিরে সহিংসতায় গভীর হতাশা প্রকাশ করে রাজনৈতিক দলগুলোকে জনগণের প্রত্যাশার প্রতি সাড়া দিয়ে অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়ায় ফেরার এবং অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।
সোমবার মহাসচিবের মুখপাত্রের পাঠানো এক বিবৃতিতে বলা হয়, রোববারের নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় বান কি-মুন গভীরভাবে মর্মাহত, যে নির্বাচন মেরুকরণ এবং কম ভোটারের অংশগ্রহণের জন্য চিহ্নিত হয়েছে।ban
মহাসচিব হাতাশা প্রকাশ করেছেন, কেননা দলগুলো এমন কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি, যাতে একটি শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন পাওয়া সম্ভব হয়, বলেন মুখপাত্র।
বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের নির্দলীয় সরকারের দাবি উপেক্ষা করেই দশম সংসদ নির্বাচন শেষ করেছে আওয়ামী লীগ। তবে সমঝোতা হলে দশম সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচনের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিরোধী দলের বর্জন ও হরতাল-অবরোধের মধ্যে ভোটের দিন রোববার সহিংসতায় সারাদেশে ১৮ জন নিহত হন, পুড়িয়ে দেয়া হয় শতাধিক ভোটকেন্দ্র।
এই পরিস্থিতিতে সব পক্ষকে সংযম প্রদর্শন এবং সবাই যাতে তাদের সমবেত হওয়ার ও শান্তিপূর্ণভাবে মত প্রকাশের অধিকারের চর্চা করতে পারে- সেই পরিবেশ তৈরির তাগিদ দিয়েছেন বান কি-মুন।
তিনি বলেছেন, জনগণ বা তাদের সম্পদের ওপর হামলা, সহিংসতা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।
মহাসচিব রাজনৈতিক দলগুলোকে জরুরি ভিত্তিতে অর্থবহ সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন এবং অংশগ্রহণমূলক রাজনৈতিক প্রক্রিয়া শুরুর বিষয়ে জনগণের যে প্রত্যাশা তার প্রতি সাড়া দেয়ার আহ্বান জানিয়েছেন।
অহিংসা, অংশগ্রহণ, সমঝোতা ও আলোচনার ভিত্তিতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে জাতিসংঘ সব ধরনের সহযোগিতা দিয়ে যাবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone