বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » প্রযুক্তি » প্রযুক্তিপণ্য, নতুন সেবা

প্রযুক্তিপণ্য, নতুন সেবা 

The-top-10-techs-of-2013

অনলাইন ডেস্ক : ২০১৩ সালে এসেছে বিভিন্ন নতুন প্রযুক্তিপণ্য, নতুন সেবা। আবার অন্যদিকে এ বছরটিতে ইতিহাসে স্থান করে নেওয়ার মতো বিভিন্ন কর্মকাণ্ডও ঘটেছে যা আসন্ন বছরটিতে বেশ বড় প্রভাব ফেলবে।

প্রযুক্তিবিশ্বে ২০১৩ সালে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ দশটি ঘটনা এক প্রতিবেদনে তুলে ধরেছে সংবাদমাধ্যম সিএনএন। চলুন আমরাও জেনে নেই প্রযুক্তিবিশ্বের গুরুত্বপূর্ণ সে ঘটনাগুলো।

১. এনএসএ গুপ্তচরবৃত্তি

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) গুপ্তচরবৃত্তির বিষয়টি এ বছরের সবচেয়ে আলোড়িত খবর ছিল। এনএসএ-এর সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনের মাধ্যমেই বিশ্ববাসী জানতে পারেন তারা গুপ্তচরবৃত্তির শিকার হচ্ছেন। এতে প্রভাবিত হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও। অনেক প্রতিষ্ঠান প্রতিবাদ জানানোর পাশাপাশি গ্রাহকদের নিরাপদ রাখতে পরিবর্তন এনেছে নিজেদের নিরাপত্তা ব্যবস্থায়। ২০১৪ সালেও প্রযুক্তিবিশ্বে অমীমাংসিত এ বিষয়টির প্রভাব পড়বে বলে প্রতিবেদনে মন্তব্য করেছে সিএনএন।

২. হ্যাকিং

এ বছরে বড় মাত্রার হ্যাকিংয়ের শিকার হয়েছে বহু প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মধ্যে নিউ ইয়র্ক টাইমস, টেক জায়ান্ট অ্যাপল, মাইক্রোব্লগিং সাইট টুইটারের মতো প্রতিষ্ঠানও ছিল। এসব হ্যাকিংয়ের পেছনে সিরিয়ান ইলেকট্রনিক আর্মি এবং চীনের সেনাবাহিনী ও হ্যাকিং গ্রুপের হাত রয়েছে এমনটাই জানা গেছে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

৩. অ্যাপল

টেক জায়ান্ট অ্যাপল এ বছর গ্রাহকদের জন্য নিয়ে এসেছে বেশ কিছু সেবার আপডেট এবং প্রযুক্তিপণ্য। এ বছর তারা নিয়ে এসেছে আইফোনের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ৭ সহ ম্যাকের অপারেটিং সিস্টেম ওএস এক্সের নতুন সংস্করণ। এ ছাড়াও দুটি দ্রুতগতির আইপ্যাড এবং আইফোন ৫এস ও ৫সি নামের দুটি স্মার্টফোনও বাজারে এনেছে প্রতিষ্ঠানটি।

৪. মাইক্রো ভিডিও শেয়ারিং

অনেক সামাজিক মাধ্যমেই মাইক্রো ভিডিও শেয়ারিং শুরু হয়েছে এ বছর। প্রথমে মাইক্রোব্লগিং সাইট টুইটার ভাইন নামের একটি অ্যাপের মাধ্যমে গ্রাহকদের সর্বোচ্চ ছয় সেকেন্ডের ভিডিও শেয়ারের সুযোগ করে দেয়। পরবর্তীতে ফেইসবুকের মালিকানাধীন ইন্সটাগ্রাম তার গ্রাহকদের জন্য সর্বোচ্চ ১৫ সেকেন্ডের ভিডিও শেয়ার করার সেবা চালু করে।

৫. নোকিয়া ও মাইক্রোসফট

এ বছরের অন্যতম একটি আলোচিত খবর ছিল নোকিয়ার বিক্রি হয়ে যাওয়া। সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট নোকিয়ার মোবাইল ফোন নির্মাণ বিভাগটি কিনে নেয় এবং তার কিছুদিন পরেই প্রতিষ্ঠানটির দীর্ঘসময়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ বলমারকে বিদায় জানায়।

৬. গেইমিং কনসোল

বেশ অনেকদিন পর প্রধান তিনটি গেইমিং কনসোল নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে দুটি প্রতিষ্ঠান এ বছর বাজারে নিয়ে এসেছে তাদের গেইমিং কনসোল। কনসোল দুটির একটি সনির পিএস৪ আর অন্যটি মাইক্রোসফটের এক্সবক্স ওয়ান। তবে বছরের শেষের দিকে বাজারে আসায় এখনই পরিস্কারভাবে বলা যাচ্ছে না প্রতিযোগিতায় কোন কনসোলটি এগিয়ে আছে। বিষয়টি জানার জন্য অপেক্ষা করতে হবে ২০১৪ সাল পর্যন্ত।

৭. স্ন্যাপচ্যাট

এসএমএস টেক্সট এবং সোশাল জায়ান্ট ফেইসবুকের মতো মাধ্যমগুলোকে পেছনে ফেলে দ্রুত এগিয়ে যাচ্ছে স্ন্যাপচ্যাট। সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী প্রতিনিয়ত বাড়ছে স্ন্যাপচ্যাটের গ্রাহক।

৮. পরিধেয় প্রযুক্তি

এ বছর বাজারে এসেছে বেশ কিছু উন্নতমানের পরিধেয় প্রযুক্তিপণ্য। এগুলোর কোনোটি শিকার হচ্ছে সমালোচনার, আবার কোনোটি কুড়াচ্ছে প্রশংসা। এরকম বেশ কয়েকটি পরিধেয় প্রযুক্তি হচ্ছে গুগল গ্লাস, অ্যাডিডাস ফিটনেস ট্র্যাকার, বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান নির্মিত স্মার্টওয়াচ ইত্যাদি।

৯. প্রযুক্তি আইপিও

গত বছর সোশাল জায়ান্ট ফেইসবুকের পর এবার মাইক্রোব্লগিং সাইট টুইটারও এ বছরের নভেম্বরে তাদের শেয়ার বাজারে ছেড়েছে। তবে একই সঙ্গে বিষয়টি প্রতিষ্ঠানটির মুনাফা বিষয়ক বেশ কিছু প্রশ্নও সৃষ্টি করেছে বলে জানিয়েছে সিএনএন।

১০. বিটকয়েন

২০০৯ সাল থেকে অনলাইনে ভার্চুয়াল কারেন্সি হিসেবে বিটকয়েন প্রচলিত। কিন্ত এ বছর হঠাৎ করেই বিষয়টি প্রাধাণ্য পেয়েছে। বিশ্বে বিটকয়েনের বৈধতা ও গ্রহণযোগ্যতা নিয়ে যেমন প্রশ্ন উঠছে ঠিক তেমনভাবে বাড়ছে এর ব্যবহার। বিটকয়েনের আর্থিক মূল্যও যেন একটু বেশি মাত্রায় বেড়েছে এ বছর।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone