বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » এমভি বাঙালি’র জল যাত্রা শুরু

এমভি বাঙালি’র জল যাত্রা শুরু 

download

এইদেশ এইসময়, ঢাকা : বিআইডব্লিউটিসির অর্থায়নে এবং ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড নির্মিত স্টিমার ‘এমভি বাঙালি’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে ঢাকার সদরঘাটে ঢাকা-বরিশাল ভায়া চাঁদপুর নৌপথে নতুন যাত্রীবাহী স্টিমারটি উদ্বোধন করা হয়।

আগামী জুন মাস থেকে আরো একটি নতুন যাত্রীবাহী স্টিমার ‘এমভি মধুমতি’ বিআইডব্লিউটিসির বহরে যুক্ত হবে। ফলে নৌপথে রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলবাসীর যোগাযোগ অারো সহজ হবে।

উল্লেখ্য, দেশীয় অর্থায়নে স্টিমার দুটি নির্মাণে ব্যয় হয়েছে ৫৩ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে এমভি বাঙালি নির্মাণে ব্যয় হয়েছে ২৬ কোটি ৮০ লাখ টাকা।

‘কনস্ট্রাকশন অব টু নাম্বার্স প্যাসেঞ্জার ভেহিকেল ফর বিআইডব্লিউটিসি’ প্রকল্পের আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের তত্ত্বাবধানে এটি নির্মাণ করেছে চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। বাঙালি স্টিমারটি নির্মাণে সময় লেগেছে ১৫ মাস।

স্টিমার দু’টির প্রতিটির দৈর্ঘ্য ৭৫ দশমিক ৫০ মিটার। প্রস্থ ১২ দশমিক ৫০ মিটার।

স্টিমার দু’টির প্রতিটির যাত্রী ধারণক্ষমতা ৭৫০ জন এবং মালামাল পরিবহনের ক্ষমতা ২০০ মেট্রিক টন। এ দুটির গতিবেগ ঘণ্টায় ২০ নটিক্যাল মাইল।

বাঙালি স্টিমারের যাত্রীভাড়া নির্ধারণ করা হয়েছে- সুলভ ঢাকা-বরিশাল ১৭০ টাকা, চাঁদপুর ১০০ টাকা। স্টিমারে চারটি সিঙ্গেল কেবিন, ৩৪টি ডাবল কেবিন ও একটি ভিআইপি কেবিন রয়েছে।

প্রথম শ্রেণীর কেবিন (এসিসহ সিঙ্গেল) ১ হাজার ৫০ টাকা। ডাবল ৩ হাজার ৭৪০ টাকা, দ্বিতীয় শ্রেণীর (নন এসি) ৬৩০ টাকা ও ভিআইপি কেবিন ২ হাজার টাকা। স্টিমারে চলাচলের জন্য যাত্রীদের ই-টিকিটিং-এর ব্যবস্থা থাকবে।

বিআইডব্লিউটিসির বহরে রয়েছে ঐতিহ্যবাহী অস্ট্রিচ, মাহসুদ, টার্ন, লেপচা, সোনারগাঁও প্রভৃতি জাহাজ।

উদ্বোধনের পর জাহাজটি প্রধানমন্ত্রীকে নিয়ে চাঁদপুরের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone