বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » গার্মেন্টসের কর্মপরিবেশ দেখতে আজ আসছে ইইউ প্রতিনিধি দল

গার্মেন্টসের কর্মপরিবেশ দেখতে আজ আসছে ইইউ প্রতিনিধি দল 

image_73914_0

ডেস্ক রিপোর্ট : পোশাক কারখানার নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিকদের অধিকার নিয়ে কারখানার মালিকদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ লক্ষ্যে ইউরোপীয় পার্লামেন্টের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল সোমবার ঢাকা আসছে।

রানা প্লাজার মর্মান্তিক ঘটনার এক বছর এক বাংলাদেশে তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের নিরাপত্তা ও খাতটির কর্মপরিবেশ উন্নয়নের বিষয়টি খতিয়ে দেখতে দলটি আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার ঢাকায় অবস্থান করবে। ইইউর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইইউর দক্ষিণ এশিয়াবিষয়ক চেয়ারপারসন জেন ল্যাম্বার্টের নেতৃত্বে আসা দলটি মূলত গত বছর জুলাই মাসে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারক নিয়ে আলোচনা করবে। ইউরোপের বাজারে জিএসপি সুবিধা বহাল রাখতে প্রতিনিধিদলটির এ পরিদর্শন বেশ গুরুত্ব বহন করবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

রানা প্লাজা ধসের পরে সারা বিশ্বে যখন বাংলাদেশের পোশাকশিল্পের কর্মপরিবেশ নিয়ে তীব্র সমালোচনা শুরু হয় তখন ইউরোপীয় ইউনিয়ন, বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক শ্রম সংস্থার মধ্যে একটি সমোঝতা স্মারক স্বাক্ষরিত হয়। সেখানে দেশের পোশাক শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত ও তাদের অধিকার বাস্তবায়নের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। রানা প্লাজার ঘটনার পরে যুক্তরাষ্ট্রও তাদের দেশে বাংলাদেশী কিছু পণ্যের জন্য যে শুল্কমুক্ত সুবিধা (জিএসপি) ছিল তা বাতিল করে এবং তা আবার ফিরিয়ে দেয়ার জন্য কারখানার কর্মপরিবেশ উন্নয়ন ও শ্রম অধিকার নিশ্চিতের শর্ত দিয়ে দেয়। সম্প্রতি ইউরোপ যুক্তরাষ্ট্রের মতো জিএসপি বাতিল না করলেও ভবন ও অগ্নিনিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে সরকারকে চাপ দেয়।

এদিকে ওই ঘটনার পরপরই আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) রানা প্লাজার ঘটনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দানের লক্ষ্যে একটি তহবিল গঠনের ঘোষণা দেয়। শ্রমিকদের ক্ষতিপূরণে একটি অনুদান চুক্তিও স্বাক্ষরিত হয় তখন। রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য একটি জোটও গঠন করেন ইউরোপীয় ক্রেতারা।

জানা গেছে, ইউরোপীয় ক্রেতা জোটটি তাদের তহবিল থেকে আরো বেশকিছু শ্রমিককে অর্থ সহায়তা দেবে। এ ছাড়া ২৮ মার্চ থেকে ‘রানা প্লাজা ভোলেন্টারি কম্পেন্সেশন ট্রাস্ট’ নামের একটি তহবিল থেকে ক্ষতিগ্রস্ত কর্মীদের আরো ৫০ হাজার টাকা দেয়া হবে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), ইন্ডাস্ট্রি অলসহ বিভিন্ন ব্র্যান্ডও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের গঠিত তহবিল থেকে রানা প্লাজার তিন হাজার ৬৩৯ কর্মীকে এই অর্থ দেওয়া হবে। তবে আগে ২৮ মার্চ নিউ ওয়েভ বটম লিমিটেড নামের কারখানাটির ৫৮০ জন কর্মীকে এই অর্থ দেয়া হবে। আর ১৫ এপ্রিল বাকি চার কারখানার কর্মীদের এই অর্থ প্রদান করা হবে বলে সূত্রে জানা গেছে।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone