বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ১৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » পাঁচ দিনব্যাপী শুরু হচ্ছে রিহ্যাব মেলা

পাঁচ দিনব্যাপী শুরু হচ্ছে রিহ্যাব মেলা 

image

নিজস্ব প্রতিবেদক :  রাজধানীতে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে রিহ্যাব মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১১ টায় এ মেলার উদ্বোধন হবে। মেলার আয়োজক আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব। মেলার উদ্বোধন করবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মেলা চলবে ২৪ মার্চ পর্যন্ত। এবারের মেলায় রিহ্যাবের সদস্যভুক্ত ১৫৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেলায় ১৫৫ টি স্টল থাকবে।

এবারের মেলার কো-স্পন্সর হিসেবে রয়েছে এ খাতেরই ১১ প্রতিষ্ঠান। মেলা উপলক্ষে থাকছে বিভিন্ন উপহার ও ছাড়। নতুন প্লট ও ফ্ল্যাটের বুকিং দিলেই এ সুবিধা পাবেন ক্রেতারা।

সংশ্লিষ্টরা জানান, গত কয়েক বছরের গ্যাস ও বিদ্যুৎ সংযোগের অভাবে এ খাতের ব্কিাশ বাঁধাগ্রস্ত হয়েছে। বর্তমানে ২২ হাজার ফ্ল্যাট অবিক্রিত রয়েছে। তবে অবিক্রিত থাকলেও দাম কমেনি কোনো ফ্ল্যাটের। আবাসন ব্যবসায়ীরা বলছেন, জমি ও নির্মাণসামগ্রীর উচ্চমূল্যের কারণে ফ্ল্যাটের দাম সাধারণের নাগালের বাইরে চলে যাচ্ছে।

এ বিষয়ে রিহ্যাবের সাধারণ সম্পাদক মো. ওয়াহিদুজ্জামান সাংবাদিকদের বলেন, রিহ্যাব সামগ্রিকভাবে স্বল্পমূল্যের ফ্ল্যাট তৈরির বিষয়ে ভাবছে। তবে সরকার সহযোগিতা করলে বিষয়টি বিবেচনা করা হবে।

রিহ্যাব সূত্রে জানা গেছে, আশির দশকে ছোট পরিসরে শুরু হলেও আবাসন খাত জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বর্তমানে সংগঠনের সদস্যসংখ্যা প্রায় ১ হাজার ২০০; দুই বছর আগেও যা ছিল ৫০০-এর মতো। সংগঠনের বাইরেও অনেক আবাসন প্রতিষ্ঠান রয়েছে।

এদিকে আবাসন খাতের মন্দার প্রভাব পড়েছে ব্যাংকিং খাতেও। গ্যাস-বিদ্যুৎ ও অর্থায়ন সংকটে ফ্ল্যাট-জমি বিক্রিতে ধস নেমেছে। ফলে অ্যাপার্টমেন্ট মালিকরা ব্যাংকঋণ পরিশোধ করতে পারছেন না। আবাসন খাতের উদ্যোক্তারা ঋণখেলাপি হয়ে পড়ছেন। আর বাংলাদেশ ব্যাংকও এ খাতে অর্থায়নকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করেছে। ফলে ব্যাংকও আগ্রহ দেখাচ্ছে না অর্থায়নে।

বর্তমানে এ খাতে বিনিয়োগ করা ১৮ হাজার কোটি টাকার ঋণ আদায় নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য ব্যাংক। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে চিঠি দিয়ে ব্যাংকগুলোকে এসব ঋণ আদায়ে নির্দেশনা দেয়া হয়েছে। তবে ব্যাংকগুলো বলছে, ঋণগ্রহীতাদের সাড়া না পাওয়ায় তারা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা কার্যকর করতে পারছেন না।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone