বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » রাষ্ট্রপতির সঙ্গে দুপুরে ইসির সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে দুপুরে ইসির সাক্ষাৎ 

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সিইসি ও নির্বাচন কমিশনাররা। ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের জন্য প্রস্তুত নির্বাচন কমিশন (ইসি)। কমিশন রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তাকে নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে অবহিত করবে।

 সিইসি, আজ দুপুর ১২টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবেন, চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব।

এদিকে সরকার পতনের দাবিতে অবরোধ কর্মসূচি পালন করছে, বিএনপিসহ সমমনা দলগুলো নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে। চলমান হরতাল-অবরোধের মধ্যেই সাংবিধানিক বাধ্যবাধকতার কথা জানিয়ে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করতে যাচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এ ক্ষেত্রে বিএনপি বর্জন করলেও নির্বাচনে অংশ নিতে আগ্রহী দলগুলোকে নিয়ে জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণের প্রস্তুতি চলছে।

গতকাল নিজ দপ্তরে সাংবাদিকদের বলেন ইসি সচিব মো. জাহাংগীর আলম, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যাসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে থাকে। এ সাক্ষাতের সূচি রয়েছে বৃহস্পতিবার। রাষ্ট্রপতিকে নির্বাচন প্রস্তুতি সংক্রান্ত সব ধরনের অগ্রগতি অবহিত করবে কমিশন। প্রস্তুতি সম্পর্কে রাষ্ট্রপতির কোনো পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন শুনবে।

জাহাংগীর আলম জানান, যে কোনো দিন তফসিল ঘোষণা করা হতে পারে নভেম্বর মাসের প্রথমার্ধের। সে হিসাবে ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পরে একটি কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে ভোটের দিনক্ষণ নির্ধারণ করা হবে। সে ক্ষেত্রে তফসিল ঘোষণার জন্য সম্ভাব্য তারিখ ১৩ থেকে ১৫ নভেম্বর। এ ক্ষেত্রে ১৪ নভেম্বর সন্ধ্যায় তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone