বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » মেট্রোরেল উদ্বোধন মতিঝিল পর্যন্ত আজ

মেট্রোরেল উদ্বোধন মতিঝিল পর্যন্ত আজ 

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুটের আনুষ্ঠানিক উদ্বোধন আজ। 
এ উপলক্ষে গতকাল চলে পরীক্ষামূলক যাত্রা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার উদ্বোধন করবেন, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল। দেশের প্রথম মেট্রোরেল এর মধ্য দিয়ে পূর্ণতা পাবে। রেলপথটি ‘এমআরটি লাইন-৬’ হিসেবে পরিচিত। এদিকে উদ্বোধনী অনুষ্ঠানের কারণে উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যে মেট্রোরেল চলাচল আজ বন্ধ থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  গত ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল উদ্বোধন করেন। আজ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণ কাজেরও উদ্বোধন করবেন বলে জানা গেছে। এই লাইন হেমায়েতপুর থেকে ভাটারা হয়ে গাবতলী, মিরপুর-১০, গুলশান পর্যন্ত ২০ কিলোমিটার হবে। ৪১ হাজার ২৩৯ কোটি টাকার এই প্রকল্পের কাজ শেষ হবে ২০২৮ সালে।

মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার যেতে সময় লাগবে ৩৮ মিনিটের মতো। এলিভেটেড লাইন হওয়ায় রাজধানীর চিরচেনা যানজটে পড়তে হবে না যাত্রীদের। উত্তরা থেকে মতিঝিলের ভাড়া ১০০ টাকা। মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী এবং প্রতিদিন ৫ লাখ যাত্রী বহন করতে সক্ষম হবে। প্রতি চার মিনিটে প্রতিটি স্টেশনে একটি ট্রেন আসবে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মেট্রোরেল

নির্মাণ করছে এবং প্রকল্পে সহজ শর্তে ঋণ সহায়তা দিচ্ছে। জাইকা প্রকল্পের জন্য ১৯ হাজার ৫০০ কোটি টাকা দিয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের  জানিয়েছেন, আগারগাঁও-মতিঝিল অংশে তিনটি স্টেশনে মেট্রোরেল থামবে বলে। তিনি বলেন, ‘আগারগাঁও থেকে মতিঝিল সেকশনের দৈর্ঘ্য ৮ দশমিক ৭২ কিলোমিটার। ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশনে মেট্রোরেল থামবে।’

উত্তরা-মতিঝিল রুটে ৫ নভেম্বর থেকে প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত মেট্রো চলাচল করবে বলে মন্ত্রী জানান। তিনি আরও জানান, সকাল সাড়ে ১১টার পর মতিঝিল-আগারগাঁও রুটে মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে এবং উত্তরা-আগারগাঁও সেকশনে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে।

সেতুমন্ত্রী বলেন, জনগণের সুবিধার কথা বিবেচনা করে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার পথ বাড়ানো হয়েছে, বর্ধিত অংশ ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হবে। প্রতিটি ট্রেন দুই হাজার ৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারবে। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কমে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানের কারণে আজ শনিবার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নিয়মিত মেট্রো চলাচল বন্ধ থাকবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. এমএনএ সিদ্দিক জানিয়েছেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone