বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » বুথ থেকে টাকা তোলার চার্জ নির্ধারণ

বুথ থেকে টাকা তোলার চার্জ নির্ধারণ 

1020140319004553

এইদেশ এইসময়, ঢাকা :  এটিএম বুথ থেকে টাকা তুলতে ব্যাংক ও গ্রাহকের জন্য সার্ভিস চার্জ নির্ধারণ করে দিল বাংলাদেশ ব্যাংক।

এক্ষেত্রে আন্তব্যাংক এটিএমের মাধ্যমে নগদ লেনদেনের জন্য প্রতি গ্রাহককে সর্বোচ্চ ১০ টাকা দিতে হবে। তবে লেনদেনের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংককে এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে ২০ টাকা দিতে হবে। ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিবিএস)-এর মাধ্যমে আন্তব্যাংক এটিএম লেনদেনের এ নিয়মটি এপ্রিল থেকে কার্যকর হবে।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সার্ভিস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপণ জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

দেশে ইলেকট্রনিক পেমেন্ট প্রসারের লক্ষে কার্ড, ইন্টারনেট এবং মোবাইলভিত্তিক আন্তব্যাংক লেনদেন নিষ্পত্তির জন্য কেন্দ্রীয় ব্যাংক এনপিবিএস পদ্ধতি চালু করেছে। এই পদ্ধতিতে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর গ্রাহকরা তাদের সুবিধামতো যেকোনো ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন, হিসাব অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট গ্রহণসহ নানা সেবা নিতে পারবেন। এ ব্যবস্থা গ্রাহকের নগদ অর্থ বহনের প্রয়োজনীয়তা কমাবে, লেনদেনকে সময় সাশ্রয়ী, সহজ ও নিরাপদ করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপণে বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলোর এটিএম বুথ স্থাপন, পরিচালনা, নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বুথগুলোতে সার্বক্ষণিক নগদ অর্থ সংরক্ষণের জন্য যে ব্যয় হয় তা সংকুলানের প্রয়োজন রয়েছে।

এ ছাড়া অন্য ব্যাংকের গ্রাহকদের এসব সেবা দেওয়ার জন্য এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকগুলোর ব্যয় বৃদ্ধি পাবে। এ কারণে এক ব্যাংকের গ্রাহকদের অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে অর্থ উত্তোলন এবং অন্যান্য সেবা গ্রহণের সুবিধা উন্মুক্ত করার জন্য নূন্যতম মাত্রার চার্জ আরোপ করা আবশ্যক হয়ে পড়েছে। আরোপিত চার্জ এনপিএসবিতে অংশগ্রহণকারী ব্যাংকগুলোকে আরো বেশি এটিএম বুথ স্থাপনে উদ্বুদ্ধ করবে এবং বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে এ সেবা বিস্তারে সহায়ক হবে।

প্রজ্ঞাপণে আরো বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলো এবং স্টোক হোল্ডারদের সঙ্গে আলোচনা করে আন্তব্যাংক এটিএম লেনদেনের ওপর সার্ভিস চার্জ আরোপ করা যাবে।

এটিএম বুথের মাধ্যমে নগদ অর্থ উত্তোলনের জন্য লেনদেন কার্ড ইস্যুকারী ব্যাংককে প্রতিটি কার্ডের জন্য এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে ২০ টাকা প্রদান করবে। তবে এই লেনদেনের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক গ্রাহকদের কাছ থেকে সর্বোচ্চ ১০ টাকা চার্জ আদায় করতে পারবে।

এনপিবিএসের আওতাধীন অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে ব্যালান্স অনুসন্ধান অথবা মিনি স্টেটমেন্টের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে পাঁচ টাকা চার্জ প্রদান করবে, যা ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকের কাছ থেকে আদায় করবে।

প্রজ্ঞাপণ অনুযায়ী, কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকদের ওপর কোনো প্রকার সার্ভিস চার্জ আরোপ করা থেকে বিরত থাকবে।

এ পদ্ধতির কার্যক্রম পরিচালনার জন্য গ্রাহকদের কাছ থেকে আপাতত কোনো প্রকার সার্ভিস চার্জ না নেওয়ার কথাও জানায় বাংলাদেশ ব্যাংক।

 

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone