বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » জাতীয় » দাম বেশি নিলে এলপিজি ডিলারদের লাইসেন্স বাতিল

দাম বেশি নিলে এলপিজি ডিলারদের লাইসেন্স বাতিল 

11-samakal-6510bcc410943

সরকার নির্ধারিত মূল্যের চেয়ে দাম বেশি নিলে এলপিজি (তরল পেট্রোলিয়াম গ্যাস)  ডিলারদের  লাইসেন্স বাতিল করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। পাশাপাশি ব্যবহার বাড়ায় এলপিজি ব্যবহারে নীতিমালা তৈরির তাগিদ দিয়েছেন তিনি।

রোববার ‘হোটেল রেস্তোরাঁয় এলপিজি সিলিন্ডারের নিরাপদ ব্যবহারে করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত ওই সেমিনারে সভাপতিত্ব করেন বিইআরসির চেয়ারম্যান নুরুল আমিন। তিনি বলেন, অটোগ্যাস স্টেশন থেকে সিলিন্ডারে গ্যাস নেওয়া হচ্ছে, এটি কোনোভাবেই কাম্য নয়। বিইআরসি লাইসেন্স দিয়েছে, তাদের লাইসেন্স বাতিল করারও সুযোগ রয়েছে। জ্বালানি সচিব নুরুল আলম বলেন, আবাসিকে আর নতুন করে গ্যাস সংযোগ দেওয়া সম্ভব না। পাইপলাইনের গ্যাস সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। দিন দিন এলপিজির ব্যবহার বাড়বে। এলপিজি ব্যবহারের ক্ষেত্রে দুর্ঘটনা ঘটছে। এ জন্য সচেতনতা বাড়াতে হবে।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সাবেক অধ্যাপক ড. মাকসুদ হেলালী। তিনি বলেন, সিলিন্ডারের ক্ষেত্রে বিইআরসি নির্ধারিত নিরাপত্তা নির্দেশিকা সঠিকভাবে মানা হচ্ছে না। সিলিন্ডারের গায়ে ওয়ার্কিং ও টেস্টিং প্রেসার উল্লেখ বাধ্যতামূলক হলেও থাকছে না।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক (ঢাকা) সালেহ উদ্দিন বলেন, নিরাপত্তার ক্ষেত্রে খুবই অবহেলা করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান ও মো. কামরুজ্জামান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার প্রমুখ।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone