বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » নিউইয়র্কে জুমার খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

নিউইয়র্কে জুমার খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী 

0101-samakal-6510ad3627386

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে অংশ নিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। এর মধ্যেই শুক্রবার নিউইয়র্কের ইসলামিক কালচারাল সেন্টারে পবিত্র জুমার নামাজ পড়েছেন তিনি। শুধু তাই নয়, এদিন জুমার নামাজের আগে খুতবাও দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

আনোয়ার ইব্রাহিম সর্বপ্রথম বিদেশি নেতা, যিনি এখানে খুতবা দেওয়ার গৌরব অর্জন করলেন। ইসলামিক কালচারাল সেন্টারের এই মসজিদটি নিউইয়র্ক সিটির প্রথম মসজিদ।

অন্তত ৮০০ মুসল্লির সামনে দেওয়া খুতবায় আনোয়ার ইব্রাহিম তার দেশের একটি বহুজাতিক এবং বহুধর্মীয় সমাজ পরিচালনার অভিজ্ঞতা বর্ণনা করেন।

তিনি বলেন, আমাদের পরস্পরের জন্য শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাস করা গুরুত্বপূর্ণ। আমরা সর্বদা বোঝাপড়া, সহনশীলতা এবং অন্যদের সংস্কৃতি ও ধর্ম বোঝার প্রয়োজনীয়তা প্রচার করার চেষ্টা করি। এ সময় আনোয়ার ইব্রাহিম মুসলিম উম্মাহর ঐক্যের প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, মুসলমানদের নিজেদের মধ্যে ঐক্য জোরদার করতে হবে, পাশাপাশি গভীর জ্ঞান অর্জন করতে হবে।

অন্যদিকে, এদিন জুমার নামাজ শেষে মালয়েশিয়ান প্রধানমন্ত্রীর কাছে কালিমায়ে শাহাদাত পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন অ্যান্ড্রু ভিনালস নামে স্প্যানিশ এক নাগরিক।

জানা যায়, নামাজ শেষে মসজিদ থেকে বের হচ্ছিলেন আনোয়ার ইব্রাহিম। এ সময় ঘোষণা করা হয়- এক ব্যক্তি ইসলাম ধর্ম গ্রহণ করতে চান ও ইসলামিক সেন্টারের পক্ষ থেকে অনুরোধ করা হয়, ওই ব্যক্তির ইসলাম গ্রহণের আনুষ্ঠানিকতা যেন মালয়েশিয়ান প্রধানমন্ত্রীর হাতেই হয়। পরে আনোয়ার ইব্রাহিম তাকে শাহাদাহ পড়িয়ে ইসলামে দীক্ষিত করেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মিডিয়া কর্মকর্তা জানান, ইসলাম গ্রহণের ঘটনাটি কাকতালীয়। এটি অফিসিয়াল কার্যক্রমের অংশ ছিল না।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone