বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শনিবার, মে ৪, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » প্রায় ১০০ বছরের সংসদ ভবনে শেষ বৈঠক ভারতের

প্রায় ১০০ বছরের সংসদ ভবনে শেষ বৈঠক ভারতের 

১৭-samakal-65087fed245f1

প্রায় ১০০ বছর আগে নির্মিত ভারতের লোকসভা ভবনে শেষ বৈঠক অনুষ্ঠিত হলো সোমবার। ১৯২৭ সালে নির্মিত ভবনটিতে আর বসবে না কোনো অধিবেশন। এখন থেকে নতুন ভবনে কার্যক্রম চলবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর এনডিটিভির

বিরোধীদের সমালোচনার মধ্যেও পাঁচ দিনের বিশেষ অধিবেশন আহ্বান করা হয়। এরই মধ্যে অন্তত আটটি বিল পাসের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। যার মধ্যে গণমাধ্যমকে আরও নিয়ন্ত্রণ ও নির্বাচন কমিশন-সংক্রান্ত দুটি আইন বিতর্কিত বলে মনে করছে বিরোধী দলগুলো।

সোমবার লোকসভার বক্তৃতায় মোদি পুরোনো ভবনের প্রতিটি ইটের প্রতি শ্রদ্ধা জানান। পুরোনো ভবনটি ভারতের সংবিধান গৃহীতসহ বেশ কিছু ঐতিহাসিক ঘটনার সাক্ষী। তবে দীর্ঘদিন ধরেই এটিতে জায়গা সংকুলান হচ্ছিল না।

এদিকে সংসদ না বসলেও পুরোনো ভবনটি ভাঙা হবে না বলে জানিয়েছে সরকার। প্রত্নতাত্ত্বিক সম্পদ হিসেবে ঐতিহাসিক স্থাপনাটি সংরক্ষণ করা হবে।

ব্রিটিশ আমলে নির্মিত ভবনটি শুধু ভারতের স্বাধীনতা সংগ্রামেরই নয়, অগ্রগতিরও সাক্ষী। ভবনের একটি অংশকে জাদুঘরে রূপান্তর করা হতে পারে।

নতুন ভবনে ১ হাজার ২৮০ জন সাংসদ বসতে পারবেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone