বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » মরক্কোয় ১০০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প

মরক্কোয় ১০০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প 

ছবি: সংগৃহীত।

শক্তিশালী ভূমিকম্প ৬.৮ মাত্রার আঘাত হেনেছে মরক্কোতে। শেষ খবর পাওয়া পর্যন্ত কমপক্ষে ৬৩২ জন নিহত হয়েছেন এ ভূমিকম্পে। এতে আহত হয়েছেন আরো অন্তত ৩২৯ জন। শুক্রবার (৮ সেপ্টেম্বর)  শক্তিশালী এ ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির স্থানীয় সময় রাত ১১টার দিকে।

ইতিহাসে ১০০ বছরের মধ্যে শুক্রবারের এ ভূমিকম্পকে মরক্কোর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প বলে জানিয়েছেন, দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অফ জিওফিজিক্সের প্রধান।

ভূমিকম্পটির কেন্দ্র ছিল মরক্কোর চতুর্থ বৃহত্তম নগরী মারাকেশ থেকে ৭৫ কিলোমিটার দূরে অবস্থিত এটলাস পর্বতমালার ওকাইমেডেনের স্কি রিসোর্টের কাছে বলে  তিনি জানান।

ভূমিকম্পের উৎপত্তিস্থল এটলাস পর্বতমালার অনেক দূরের একটি এলাকায় হলেও ভূকম্পন অনুভূত হয়েছে সেখান থেকে ৩৫০ কিলোমিটার দূরে রাজধানী রাবাত ছাড়াও কাসাব্ল্যাংকা ও এসাউইরাতে।

উৎপত্তিস্থলের কাছে পর্বত এলাকার সাধারণ ভবনগুলো হয়তো টিকে নেই এবং অনেক দূরের এলাকা হওয়ার কারণে ক্ষয়ক্ষতি নিরূপণে সময় লাগতে পারে বলে জানা গেছে।
আল জাজিরা সূত্র

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone