বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ‘পুরস্কার’ ঘোষণা স্ত্রীর বয়স ২৫ বছরের কম হলেই

‘পুরস্কার’ ঘোষণা স্ত্রীর বয়স ২৫ বছরের কম হলেই 

প্রতীকি ছবি

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। চীনের পূর্বাঞ্চলীয় এক প্রদেশে কম বয়সী মেয়ে বিয়ে করার ক্ষেত্রে পুরস্কার ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। কম বয়সে বিয়ে উৎসাহিত করার জন্য তারা এই পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, স্ত্রীর বয়স ২৫ কিংবা তার কম হলে ওই দম্পতিকে এক হাজার উয়ান পুরস্কার দেওয়া হবে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৫ হাজার টাকা।

 গত সপ্তাহে চ্যাংশ্যান কাউন্টির অফিশিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে পোস্ট করা হয়। দেশটিতে জন্মহার কমে যাওয়ায় মেয়েদের কম বয়সে বিয়ে করার জন্য উৎসাহিত করছে সরকার। সেখানে বলা হয়, সঠিক বয়সে বিয়ে করা ও বাচ্চা নেওয়ার ক্ষেত্রে সবাইকে উৎসাহিত করতে তারা এই পদক্ষেপ নিয়েছেন।

বাড়ছে বয়স্কদের সংখ্যা।  গত ছয় দশকে প্রথমবারের মতো চীনে জন্মহার কমে গেছে। কর্তৃপক্ষ এখন জন্মহার বাড়ানোর বিষয়ে জোর দিচ্ছেন।

২০২২ সালে দেশটিতে বিয়ের হার ছিল ৬৮ লাখ, যা ১৯৮৬ সালের পর সর্বনিম্ন। ২০২১ সালের তুলনায় ২২২ সালে বিয়ের সংখ্যা ৮ লাখ কম ছিল। চীনের পুরুষদের বিয়ের ন্যূনতম বয়স ২২ এবং নারীদের ২০। তবে এই বয়সে বিয়ের হার খুবই কম। অনেকক্ষেত্রে যুগলরা বিয়েও করছেন না। তাই `সিঙ্গেল‘ নারীরা সন্তান নিতে চাইছেন না।

২০২২ সালে দেশটিতে জন্মহার ছিল ১ দশমিক শূন্য ৯। বিশ্বে নিম্ন জন্মহারের দিতে চীনের অবস্থান অন্যতম। সন্তান লালনপালনের খরচ ও ক্যারিয়ারে প্রতিবন্ধকতার কারণে অনেক নারীই এখন সন্তান নেওয়ায় আগ্রহী নয়। এছাড়া দেশটিতে লিঙ্গ বৈষম্যও প্রকট।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone