বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » আবারও জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নানগাগওয়া

আবারও জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নানগাগওয়া 

EMARSON-samakal-64eaea2c84a47

আবারও জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এমারসন নানগাগওয়া। শনিবার জিম্বাবুয়ে ইলেক্টোরাল কমিশন (জেডইসি) প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করে।

জেডইসি জানায়, এমারসন ৫২ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নেলসন চামিসার পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। ৮০ বছর বয়সী এমারসন নানগাগওয়া ২৩ লাখেরও বেশি ভোট পেয়েছেন। ৪৫ বছর বয়সী নেলসন চামিসার পেয়েছেন ১৯ লাখের বেশি ভোট। খবর- আল-জাজিরার।

পর্যবেক্ষকরা এই ফলাফলকে প্রশ্নবিদ্ধ বলছেন। ফলাফল প্রত্যাখ্যান করেছেন বিরোধীরা।
২০১৭ সালে অভ্যুত্থানের মাধ্যমে দীর্ঘদিনের স্বৈরশাসক রবার্ট মুগাবেকে ক্ষমতাচ্যুত করার পর দেশটিতে এটি দ্বিতীয় সাধারণ নির্বাচন। নির্বাচনে ১২ জন প্রেসিডেন্ট পদপ্রার্থী ছিলেন। মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে নানগাগওয়া ও বিরোধীদলীয় নেতা নেলসন চামিসার মধ্যে। ২০১৮ সালের বিতর্কিত নির্বাচনে নানগাগওয়া অল্প ব্যবধানে চামিসাকে পরাজিত করেছিলেন।

নির্বাচনের আগে মুদ্রা সংকট, খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি, দুর্বল জনস্বাস্থ্য ব্যবস্থা ও আনুষ্ঠানিক চাকরির অভাবের কারণে উত্তেজনা বৃদ্ধি পায়। হিউম্যান রাইটস ওয়াচ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিরোধী ও মানবাধিকার সংগঠনগুলো এই পরিস্থিতিতে সেখানে ভিন্নমতকে চুপ করিয়ে দেওয়ার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছিল।

নানগাগওয়া মুগাবের ঘনিষ্ঠ মিত্র ছিলেন। ২০১৭ সালের অভ্যুত্থানের আগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি নিজেকে একজন সংস্কারক হিসাবে চিত্রিত করার চেষ্টা করলেও অনেকেই তাকে স্বৈরশাসকের চেয়েও বেশি দমনমূলক বলে অভিযুক্ত করেন।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত দুই দশক ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার মুখে রয়েছে জিম্বাবুয়ে। নানগাগওয়া সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিমাদের বিরুদ্ধে মুগাবের মতোই অভিযোগ করছিলেন যে, তারা তার সরকারকে উৎখাত করতে চাইছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone