বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ড্রোন উন্মোচন করল ইরান

ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ড্রোন উন্মোচন করল ইরান 

Untitled-1-samakal-64e5a4330f5fe

ইসরায়েলের যেকোনো লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম এমন একটি অত্যাধুনিক ড্রোন উন্মোচন করেছে ইরান। ড্রোনটির নাম ‘মোহাজের-১০’। প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে মঙ্গলবার ড্রোনটি উন্মোচন করেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

ইরান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ড্রোনটি ইরান থেকে উড়ে গিয়ে ইসরায়েলের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম। ড্রোনটি ৭ হাজার মিটার উচ্চতায় ২৪ ঘণ্টা উড়তে সক্ষম। এই ড্রোনের সর্বনিম্ন রেঞ্জ ২ হাজার কিলোমিটার। খবর-আলজাজিরা

৪৫০ লিটার জ্বালানি ক্ষমতাসম্পন্ন এই ড্রোন ৩০০ কেজি ওজন বহন করতে পারে। ইলেকট্রনিক যুদ্ধ ও গোয়েন্দা সরঞ্জামাদি বহনে সক্ষম এই ড্রোনের গতি ঘণ্টায় ২১০ কিলোমিটার। এছাড়া সব ধরনের গোলাবারুদ, বোমা, হ্যান্ড গ্রেনেড ইত্যাদি বহন করারও ক্ষমতা রাখে মোহাজের-১০।

১৯৮২ সালে ইরাক-ইরান যুদ্ধের সময় এই ড্রোনের প্রথম সংস্করণ তৈরি করেছিল ইরান। সর্বশেষ সংস্করণ মোহাজের-১০ প্রায় সাত হাজার মিটার ওপর দিয়ে বিরতিহীনভাবে দুই হাজার কিলোমিটার চলতে পারে। ইরান থেকে উড়ে গিয়ে ইসরায়েলের যেকোনো লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম মোহাজের-১০।

দিবসটি উপলক্ষে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনীর লজিস্টিকস বিভাগের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে দেশটির সামরিক বাহিনীর ও ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) সিনিয়র কমান্ডাররা উপস্থিত ছিলেন।

রাইসি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, ইরানের সামরিক অগ্রগতি তেহরানকে এই অঞ্চলে এবং সারা বিশ্বে যেভাবে দেখা হয় তা উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করেছে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone