বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » পুড়ছে মরক্কো, তাপমাত্রা বৃদ্ধির হাফ সেঞ্চুরি পার

পুড়ছে মরক্কো, তাপমাত্রা বৃদ্ধির হাফ সেঞ্চুরি পার 

morocco-20230815153122

ভয়ঙ্কর গরম পড়েছে মরক্কোতে। সব রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছে এবারের তাপমাত্রার পারদ। হাঁসফাঁস অবস্থা সেখানকার মানুষের। এই প্রথমবার মরক্কোতে তাপমাত্রা অতিক্রম করেছে ৫০ ডিগ্রি সেলসিয়াস। আর এই তাপমাত্রা বৃদ্ধি আগের সব রেকর্ডকে ভেঙে দিয়েছে বলে জানাল উত্তর আফ্রিকার আবহাওয়া দফতর।

মরক্কোর আবহাওয়া অধিদফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর আগাদিকরের আবহাওয়া কেন্দ্র শুক্রবার নতুন জাতীয় রেকর্ড সৃষ্টির কথা জানায়। এদিন দেশের ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৫০.৪ ডিগ্রি সেলসিয়াস।

গ্রীষ্মের দহনে পুড়ছে মরক্কোরবাসী। বেশ কয়েক বছর ধরেই তীব্র গরমের ঝাঁঝ ভোগের যন্ত্রণা উপলব্ধির অভিজ্ঞাতা রয়েছে। এই বছর গ্রীষ্মকাল শুরু হওয়ার পর থেকেই ক্রমশই তেতে উঠেছে মরক্কোর মাটি। তবে শুক্রবারের তাপমাত্রা আগের সবকিছুকে ছাপিয়ে গিয়েছে। এর আগে মরক্কোর তাপমাত্রা বৃদ্ধির রেকর্ড ছিল ৪৯.৯ ডিগ্রি সেলসিয়াস। ১৩ জুলাই দেশটির পশ্চিমাঞ্চলীয় সাহারা নগরীর স্মারায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়ার দফতরের দেয়া এক বিবৃবিতে জানানো হয়েছে, তীব্র গরমের নেপথ্য রয়েছে দক্ষিণা শুষ্ক ও গরম বাতাসের প্রবাহ। এই বাতাসের প্রভাবেই একধাক্কায় চড়চড় করে বেড়ে যায় তাপমাত্রার পারদ। মাসিক গড় তাপমাত্রা বৃদ্ধি ছাড়িয়ে গিয়েছে পাঁচ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়ায়। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্চ সার্ভিসের মতে, জুলাই পৃথিবীতে সবচেয়ে উষ্ণতম মাস। ১৯৬১ সালের পর গত মাসে উষ্ণতম স্থানের দিক মরক্কোর অবস্থান ছিল চার নম্বরে।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone