বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » আজারবাইজান এক চীন নীতিতে সমর্থন করে: আলিয়েভ

আজারবাইজান এক চীন নীতিতে সমর্থন করে: আলিয়েভ 

2023081218111082886-20230812171805

সম্প্রতি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম হায়দার ওগ্লু আলিয়েভ চায়না মিডিয়া গ্রুপ সিএমজিকে দেওয়া এক বিশেষ সাক্ষাত্কারে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং আন্তর্জাতিক বিষয়ে মন্তব্য করেছেন। তিনি এক চীন নীতির প্রতি সমর্থন ঘোষণা করেন।

 

সাক্ষাতকারে প্রেসিডেন্ট আলিয়েভ বলেন, চীন ও আজারবাইজানের সম্পর্ক খুব ভালো। তিনি চীনের সঙ্গে কৌশলগত সহযোগিতা জোরদার করতে চান। সার্বভৌমত্বের স্বাধীনতা এবং ভূখণ্ডের অখণ্ডতা, অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না-করার বিষয়ে চীন ও আজারবাইজানের অবস্থান অভিন্ন।

 

আলিয়েভ বলেন, চীনে ও অন্যান্য আন্তর্জাতিক অনুষ্ঠানে তিনি চীনের প্রেসিডেন্ট সি চিন পিং-এর সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করেছিলেন। তাঁর দূরদর্শিতা, বুদ্ধি, আন্তরিকতা এবং চীন-আজারবাইজান সম্পর্কে গভীর বোঝাপড়া আলিয়েভের মনে গভীর ছাপ ফেলেছে। প্রেসিডেন্ট সি চিন পিং দেশের জন্য যে অবদান রেখেছেন, তা বর্তমান বিশ্বে খুব বিরল। করোনাভাইরাসের মহামারি শুরু হলে, আজারবাইজান গুরুতর কঠিনতার মুখোমুখি হয়। তখন আজারবাইজানকে একমাত্র চীন টিকা দিয়েছিল। তিনি প্রেসিডেন্ট সি চিন পিংকে চিঠি লিখে সাহায্য চেয়েছিলেন এবং দ্রুত জবাব পেয়েছিলেন। প্রথম দফায় দশ লাখ ডোজ টিকা দেয়া হয়। এ কারণে বিশ্বে সবার আগে আজারবাইজানে টিকা দেয়া শুরু হয়। সেই তুলনায় কিছু পশ্চিমা দেশ নিজের চাহিদার পাঁচ গুণ বেশি টিকা মজুত করলেও তারা শেয়ার করে নি।

 

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর উত্থাপিত ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ সম্বন্ধে আলিয়েভ বলেন, আগে অবকাঠামো সংকটের কারণে দেশের ভৌগলিক সুবিধা কাজে লাগানো যায় নি। তার দেশ সক্রিয়ভাবে চীন ও প্রতিবেশী দেশের সঙ্গে সহযোগিতা করছে, অবকাঠামো এবং নীতিগত সংযোগ স্থাপন করছে। তাই পণ্য পরিবহনের পরিমাণের দিক থেকে ভবিষ্যতে চীন ও আজারবাইজান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

এ ছাড়া মধ্য-আমেরিকা অঞ্চল, ইউরোপ ও এশিয়ায় যুক্তরাষ্ট্র বার বার অন্য দেশের সরকারকে উৎখাত করতে চেয়েছে এবং পশ্চিমা মিডিয়া সবসময় আজারবাইজান ও চীনের মত দেশ নিয়ে বিকৃত ও ভুয়া খবর প্রচার করছে। এ বিষয়ে আলিয়েভ বলেন, আজারবাইজান নিজের দেশ ও মর্যাদা রক্ষার সর্বাত্মক চেষ্টা করে এবং সহজে নতি স্বীকার করবে না। তাই পশ্চিমা মিডিয়া তাঁর দেশের বিরুদ্ধে অভিযোগ করে। পশ্চিমা মিডিয়া মনে করে যে, তাদের ভুয়া খবর আজারবাইজানে প্রভাব ফেলবে। তবে, তাদের চেষ্টা কখনোই সফল হবে না।

 

এ ছাড়া আলিয়েভ আরো বলেন, তার দেশ সবসময় এক চীন নীতি মেনে চলে, চীনের একীকরণে সমর্থন করে। এ অবস্থান কখনই পরিবর্তন হবে না। তিনি আশা করেন, পশ্চিমা দেশগুলোও এ অবস্থান মেনে চলবে। সূত্র: সিনহুয়া।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone