বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » মার্কিন নিষেধাজ্ঞায় পড়ল বেলারুশের ৭ বিচারকসহ ১০১ কর্মকর্তা

মার্কিন নিষেধাজ্ঞায় পড়ল বেলারুশের ৭ বিচারকসহ ১০১ কর্মকর্তা 

ad-17-20230810115756

বেলারুশের সাত বিচারকসহ অন্তত ১০১ জন সরকারি কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া যুক্তরাষ্ট্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেংকোর সহযোগী পাঁচ ব্যক্তি ও আট আর্থিক বা ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। বেলারুশে ত্রুটিপূর্ণ নির্বাচনের তিন বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা দেয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গতকাল বুধবার রাতে এক বিবৃতিতে বলেন, জালিয়াতিপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচন এবং বেলারুশীয় জনগণের স্বাধীনতার দাবিতে আলেক্সান্দা লুকাশেংকো সরকারের ধরপাকড়-দমন-পীড়নের তিন বছর পূর্ণ হচ্ছে।

যুক্তরাষ্ট্র বেলারুশের সাহসী জনগণের পাশে দাঁড়ানো অব্যাহত রেখেছে। কারণ তারা আইনের শাসন, মানবাধিকারের প্রতি শ্রদ্ধা এবং একটি জবাবদিহিমূলক, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ভিত্তি করে দেশ গড়তে চায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানায়, বেলারুশে লুকাশেংকো সরকারের অভ্যন্তরীণ দমন-পীড়ন এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে সহায়তা করার জন্য আট ব্যক্তি ও পাঁচটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এ ছাড়া বেলারুশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ক্ষুণ্ন করার জন্য ১০১ জন সরকারি কর্মকর্তা ও সহযোগীর ওপর ভিসা বিধি-নিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ওই ১০১ জনের মধ্যে কয়েকজন বিচারকও আছেন। তাঁরা মৌলিক স্বাধীনতাচর্চা করা বেলারুশের নাগরিকদের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সাজা দেওয়ার সঙ্গে জড়িত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন তাঁর বিবৃতিতে বেলারুশে লুকাশেংকো কর্তৃপক্ষের হাতে বন্দি নোবেলজয়ী আলেস বিলিয়াতস্কি, ভিক্টার বাবরিকা, মারিয়া কালেসনিকাভা, ইহার লোসিক এবং সিয়ারহেই সিখানৌস্কিসহ এক হাজার ৫০০ রাজনৈতিক বন্দির অবিলম্বে নিঃশর্ত মুক্তির আহবান পুনর্ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২০ সাল থেকে লুকাশেংকো সরকার বেলারুশের নাগরিকদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে।

অবৈধভাবে অর্জিত ক্ষমতা ধরে রাখতে লুকাশেংকো দেশটিতে শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের গ্রেপ্তার, বিরোধী দল ও নাগরিক সমাজের নেতাদের দমন ও জালিয়াতির বিচার করছে।

এদিকে যুক্তরাষ্ট্রের অর্থবিষয়ক দপ্তর বেলারুশের আর্থিক তদন্ত বিভাগ এবং এর পরিচালনা পর্ষদের চার সদস্য বেলারুশের শীর্ষ ব্যবসায়ী আলিয়াকসি ইভানাভিচ আলেক্সিনের পরিবারের তিন সদস্যের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। এ ছাড়া বেলারুশ সরকারের মালিকানাধীন বা সরকার নিয়ন্ত্রিত তিনটি সংস্থা ওপেন জয়েন্ট স্টক কম্পানি বেলাভিয়া বেলারুশিয়ান এয়ারলাইনস (বেলাভিয়া), ওপেন জয়েন্ট স্টক কম্পানি মিনস্ক সিভিল এভিয়েশন প্ল্যান্ট ৪০৭, জয়েন্ট স্টক কম্পানি বাইলোরুসিয়ান স্টিল ওয়ার্কস ম্যানেজমেন্ট কম্পানি (বিএসডাব্লিউ) এবং বিএসডাব্লিউর নিয়ন্ত্রণাধীন বেল-কাপ-স্টিল এলএলসির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। এ ছাড়া জব্দ সম্পত্তি হিসেবে বেলাভিয়ার মালিকানাধীন একটি এয়ারক্রাফট চিহ্নিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থবিষয়ক দপ্তর বেলারুশের শীর্ষ ব্যবসায়ী আলিয়াকসি ইভানাভিচ আলেক্সিনকে ‘টোবাকো ফ্যামিলি মোগল’ হিসেবে অভিহিত করেছে।

অর্থবিষয়ক দপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আলিয়াকসি ইভানাভিচ আলেক্সিন বেলারুশের প্রেসিডেন্টের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। বেলারুশের প্রেসিডেন্টের উদ্যোগগুলোতে তিনি ও তাঁর পরিবার অর্থ সহায়তা দেন। আলিয়াকসি ইভানাভিচ আলেক্সিনের ওপর যুক্তরাষ্ট্র আগেই নিষেধাজ্ঞা দিয়েছে।

বেলারুশের আর্থিক তদন্ত বিভাগ স্বাধীন গণমাধ্যম ও নাগরিক সমাজ সংগঠনগুলোকে হয়রানি করছে। যুক্তরাষ্ট্রের অর্থবিষয়ক দপ্তরের বিজ্ঞপ্তিতে বেলারুশে অযৌক্তিক সাজা দেওয়ার অভিযোগে সাতজন বিচারকের ওপর মার্কিন পররাষ্ট্র দপ্তরের ভিসা নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। এর ফলে ওই ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে প্রবেশে অযোগ্য বিবেচিত হবেন।

এ ছাড়া অর্থবিষয়ক দপ্তরের নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ জব্দ করা হবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কেউ তাদের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও আর্থিক লেনদেন করতে পারবেন না।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone