বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বৃহস্পতিবার, মে ২, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » বিশ্ব অর্থনীতির জন্য আইএমএফ এর পূর্বাভাস পরিবর্তন হতে পারে

বিশ্ব অর্থনীতির জন্য আইএমএফ এর পূর্বাভাস পরিবর্তন হতে পারে 

untitled-1-copy-20230725141840

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এপ্রিল মাসে যখন তাদের সর্বশেষ অর্থনৈতিক পূর্বাভাস আপডেট করে, আমেরিকা তখন একটি ব্যাংকিং সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছিল এবং বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি একতরফাভাবে স্থির ছিল। সে সময় তারা সতর্ক করে বলেছিল, এ অবস্থা থেকে পুনরুদ্ধার করা কঠিন হবে।

মঙ্গলবারের নতুন আপডেটে আইএমএফ এ বিষয়ে তাদের সুর আরও নমনীয় করতে পারে। মে মাস থেকে কোনো আমেরিকান ব্যাঙ্ক ব্যর্থ হয়নি, আর্থিক বাজার ক্রমশ বেড়ে চলেছে এবং মুদ্রাস্ফীতি, যদিও এখনও বেশি, প্রত্যাশার চেয়ে দ্রুত নেমে এসেছে।

তারপরও, বিশ্ব অর্থনীতি মন্থর হয়ে পড়ছে আর্থিক সঙ্কটের কারণে। ফেডারেল রিজার্ভ এবং ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক যথাক্রমে ২৬ জুলাই এবং ২৭ জুলাই আবার সুদের হার বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

অনেক অর্থনীতিবিদ আশঙ্কা করছেন যে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের শেষ ধাপটি সবচেয়ে কঠিন হবে, যেখানে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলিকে তাদের ২ শতাংশ লক্ষ্যমাত্রার নিচে বার্ষিক মূল্য আনতে গেলে বেকারত্ব লক্ষণীয়ভাবে বৃদ্ধি পাবে। এবং সাম্প্রতিক সব খবর ভালো হয়নি। চীনের অর্থনীতি এ বছর বৃদ্ধি পাবে এমন প্রত্যাশার মধ্যেও ব্যাপকভাবে দুর্বল হয়েছে। সূত্র: দ্য ইকোনমিস্ট

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone