বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|বুধবার, মে ৮, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » ফের এশিয়ার ইমার্জিং চ্যাম্পিয়ন পাকিস্তান

ফের এশিয়ার ইমার্জিং চ্যাম্পিয়ন পাকিস্তান 

1-20230724221702

উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করলেন সাইম আইয়ুব ও সাহিবজাদা ফারহান। শক্ত ভিত পেয়ে ঝড়ো সেঞ্চুরি হাঁকালেন তৈয়ব তাহির। সাড়ে তিনশ ছাড়িয়ে গেল পাকিস্তান। পরে বল হাতে ভারতকে দাঁড়াতেই দিলেন না সুফিয়ান মুকিম, আরশাদ ইকবালরা। অনায়াস জয়ে ইমার্জিং এশিয়া কাপের শিরোপা জিতল পাকিস্তান। গতপরশু রাতে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ফাইনালে চিরপ্রতিদ্ব›দ্বীদের ‘এ’ দলকে ১২৮ রানে হারিয়েছে পাকিস্তান ‘এ’ দল (শাহিনস)। ৩৫৩ রানের লক্ষ্যে তেমন কোনো সম্ভাবনাই জাগাতে পারেনি ভারত, ৬০ বল বাকি থাকতেই তারা গুটিয়ে গেছে ২২৪ রানে।
টানা দ্বিতীয়বার এসিসি ইমার্জিং কাপের ট্রফি ঘরে তুলল পাকিস্তান। ২০১৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আগের আসরে প্রথমবার চ্যাম্পিয়ন হয় তারা। পাকিস্তানের সমান দুবার শিরোপা জিতেছে শ্রীলঙ্কার। একবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। শিরোপা নির্ধারণী ম্যাচে ¯্রফে ৭১ বলে ১০৮ রানের ইনিংস খেলেন তাহির। ১২ চারের পাশাপাশি ৪টি ছক্কা হাঁকান জাতীয় দলের হয়ে তিনটি টি-টোয়েন্টি খেলা ২৯ বছর বয়সী ব্যাটসম্যান।
এদিন কলম্বোয় টস জিতে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ১০৪ বলে ১২১ রান যোগ করেন সাইম ও ফারহান। দুজনই থামেন ফিফটি ছুঁয়ে। ৭ চার ও ২ ছক্কায় ৫১ বলে ৫৯ রান করেন সাইম। ফারহান খেলেন ৪টি করে চার-ছক্কায় ৬২ বলে ৬৫ রানের ইনিংস। তিনে নামা ওমাইর ইউসুফ করেন ৩৫ বলে ৩৫ রান। এরপর দ্রæত আরও দুটি উইকেট পড়ে। তবে দলকে কক্ষপথে রাখেন তাহির, পাল্টা আক্রমণে দলকে তিনশ পার করান তিনি। শেষ দিকে মুবাশির খান ৩৫, মেহরান মুমতাজ ১৩ ও মোহাম্মদ ওয়াসিমের ১৭ রানের সৌজন্যে ৮ উইকেটে ৩৫২ রানে থামে পাকিস্তান।
রান তাড়ায় ভারতও পায় উড়ন্ত স‚চনা। ৫১ বলে ৬৪ রানের জুটি গড়েন দুই ওপেনার সাই সুদর্শন ও অভিষেক শর্মা। সবশেষ আইপিএলের ফাইনালে ঝড় তোলা সাই ২৮ বলে ২৯ রান করে ফেরার পর আর কোনো বড় জুটি পায়নি ভারত। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় তারা। ফিফটি ছুঁতে পারেন কেবল অভিষেক। ড্রেসিং রুমে ফেরার আগে তিনি খেলেন ৫ চার ও ১ ছক্কায় ৫১ বলে ৬১ রানের ইনিংস। এছাড়া অধিনায়ক ইয়াশ ঢুলের ৩৯ ছাড়া আর কেউই বলার মতো কিছু করতে পারেননি। ফলে ৪০ ওভারেই গুটিয়ে যায় ভারত।
পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন সুফিয়ান। এছাড়া আরশাদ, মেহরান ও ওয়াসিম ধরেন ২টি করে শিকার। প্রত্যাশিতভাবেই ফাইনালের নায়ক তৈয়ব তাহির। আর আসরে ১১ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হয়েছেন ভারতের নিশান্ত সিন্ধু।
টেস্ট সিরিজ খেলতে এই মুহূর্তে শ্রীলঙ্কার কলম্বোতেই আছে পাকিস্তান ক্রিকেট দল। কলম্বো টেস্ট শুরুর আগের রাতে অনুজদের আত্মবিশ্বাস জোগাতে এক সঙ্গে সময় কাটিয়েছেন বাবর আজমরা। পরে মাঠে থেকে ‘এ’ দলের দাপুটে জয়ের সাক্ষীও হয়েছেন বাবর, শাহিন শাহ আফ্রিদিরা। পরে নিজেদের প্রতিক্রিয়ায় শাহিনসদের প্রসংশায় পঞ্চমুখ হয় পাক মূল দলের অধিনায়ক বাবর, মোহাম্মদ রিজওয়ান, শাহিন আফ্রিদি, ফাওয়াদ আলম, হারিস রউফসহ সাবেক কিংবদন্তি উইনূস খান, সাঈদ আজমলরাও।
এখানেই শেষ নয়। যে চিরপ্রতিদ্বন্দীদের নাস্তানাবুদ করে চলছে শিরোপা উদযাপন সেই ভারতীয় ক্রিকেটারদেরও সাধুবাদ পেয়েছেন পাকিস্তান ‘এ’ দলের ক্রিকেটাররা। যাদের মধ্যে অন্যতম দিনেশ কার্তিক, ইরফান পাঠানরা ছিলেন অন্যতম।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone