বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ভারতের রাস্তায় চলবে টেসলার ‘পরিবেশবান্ধব গাড়ি’

ভারতের রাস্তায় চলবে টেসলার ‘পরিবেশবান্ধব গাড়ি’ 

tesla-web-20230714140622

গত মাসে ভারতের প্রধানমন্ত্রী মোদির মার্কিন সফরের সময় তার সঙ্গে সাক্ষাৎ হয়েছিল টেসলা ও স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্কের। সেই বৈঠকের পরই মাস্ক জানিয়ে দেন, তার সংস্থা টেসলা শিগগিরি ভারতে বিনিয়োগ করতে চলেছে। সেই কথা সত্যি করে এবার ভারতে কারখানা স্থাপনের দিকে অনেকটাই এগিয়ে গিয়েছে মাস্কের সংস্থা। জানা যাচ্ছে, কারখানা চালু হলেই এখানে বছরে ৫ লাখ গাড়ি তৈরি হবে। গাড়ির দাম থাকবে ২০ লাখ রুপির মধ্যে।

ইলন মাস্কের টেসলা ভারতে কারখানা তৈরি করবে, এই গুঞ্জন দীর্ঘদিনের। গত বছর মাস্ককে ভারতে টেসলা আনার বিষয়ে এক নেটিজেনের প্রশ্নের জবাবে টুইট করতে দেখা গিয়েছিল, ‘এখনও অসংখ্য চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়ে যাচ্ছি সরকারের সঙ্গে।’ এভাবেই মাস্ক কার্যত দায় চাপিয়েছিলেন মোদি সরকারের উপরেই। তবে এবার বিষয়টি বাস্তবায়নের দিকেই এগোচ্ছে বলে জানা যাচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে টেসলা কর্তাদের নিয়মিত আলোচনা হচ্ছে। শিগগিরি এই বিষয়ে পাকাপাকি সিলমোহর মিলতে পারে বলে দাবি।

উল্লেখ্য, ২০১৯ সালেই প্রথম ভারতে ব্যবসা শুরু করার অনুমতি চায় টেসলা। সেই থেকে মাস্ক ও মোদি প্রশাসনের মধ্যে আলোচনা চলছে। কিন্তু কোনও কিছুই ফলপ্রসূ হয়নি গত প্রায় তিন বছরেও। আসলে মোদি সরকার চায় টেসলা ভারতের কোনও স্থানীয় কারখানায় উৎপাদিত হোক। সেই হিসেবে বিস্তারিত প্ল্যান জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে মার্কিন সংস্থাকে। এই বিষয়টি নিয়েই মতানৈক্য।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone