বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|সোমবার, মে ৬, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » এবার মুঘল বাদশার স্মৃতি বিজড়িত আহমেদনগরের নাম বদল

এবার মুঘল বাদশার স্মৃতি বিজড়িত আহমেদনগরের নাম বদল 

ahmednagar-board-d-1000x600-20230601150048

মুঘল বাদশা আরঙ্গজেবের স্মৃতি বিজড়িত আহমেদনগর জেলার নাম বদল করল মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী সরকার। বুধবার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দফতরের তরফে একথা ঘোষণা করা হয়। আহমেদনগরের নতুন নাম হতে চলেছে ‘অহল্যাদেবী হোলকার নগর’।

বুধবার ছিল রানি অহল্যাদেবীর ২৯৮ তম জন্মবার্ষিকী। সেই উপল্যক্ষে চৌন্ডিতে একটি অনুষ্ঠান করা হয়। সেখানেই জেলার নাম বদলের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী শিন্ডে। অনুষ্ঠানে ছিলেন বিজেপি নেতা তথা উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশও। উল্লেখ্য, কয়েক মাস আগেই আওরঙ্গবাদ ও ওসমানাবাদের নাম বদল করে মহারাষ্ট্র সরকার। প্রথমটির নাম ছত্রপতি শম্ভাজিনগর ও দ্বিতীয়টির নাম ধারাশিব রাখা হয়েছে।

এই প্রসঙ্গত বুধবারের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী শিন্ডে বলেন, ‘মহারাষ্ট্রবাসীর দাবির কথা মাথায় রেখে এর আগে দু’টি জায়গার নাম বদল করা হয়েছিল। এবার আহমেদনগর জেলার নাম বদল করা হল। মহান রানির জন্মবার্ষিকীতে এই ঘোষণা করতে পেরে আমরা গর্বিত।’

উল্লেখ্য, আওরঙ্গবাদ ও ওসমানাবাদের নাম বদল হতেই আহমেদনগরের ক্ষেত্রেও একই পদক্ষেপের দাবি উঠছিল। সূত্রের খবর, এই ইস্যুতে শিন্ড সরকারের উপর চাপ বাড়ায় জোটসঙ্গী বিজেপি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone