বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|শুক্রবার, মে ৩, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » খেলা » সম্ভাবনা জাগিয়েও পারল না বাংলাদেশ

সম্ভাবনা জাগিয়েও পারল না বাংলাদেশ 

27-20230526231846

সাইফ হাসান খ-কালীন বোলিং করে থাকেন। তবে গতকাল ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে লাঞ্চের আগে এই অফ স্পিনার এনে দিলেন দুই উইকেট। সেই ধাক্কা ক্যারিবিয়ানরা সামলে উঠে। তবে বাঁহাতি স্পিনার তানভির ইসলাম চা বিরতির আগে আবারও জোড়া আঘাত দিয়ে স্বাগতিক বাংলাদেশ ‘এ’ দলকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন। তবে তীরে এসেও তরী ডুবলো টাইগারদের। ইরফান শুক্কুরের লড়াকু ফিফটিতে দ্বিতীয় ইনিংসে ২৯৭ রান করে বাংলাদেশ ‘এ’ দল। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলকে দেয় ১৯০ রানের লক্ষ্য। জশুয়া ডি সিলভা ও ব্রেন্ডন কিংয়ের দৃঢ়তায় দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টে ৩ উইকেটের হাতে রেখে সেই লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবিয়ানরা। ফলে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল।

সিলেটে আগের দিনের ৬ উইকেটে ২৭৪ রান নিয়ে গতকাল ব্যাটিংয়ে নামেন শুক্কুর ও নাঈম হাসান। তবে খুব রান যোগ করতে পারেনি বাংলাদেশ। মাত্র ৬.৪ ওভার টিকে থাকতে পেরেছিল তারা। ২৩ রান যোগ করতেই শেষ ৪ উইকেট হারায় স্বাগতিকরা। শুক্কুর ৭২ রান করে কেভিন সিনক্লেয়ারের বলে কাটা পড়েন। দ্বিতীয় ইনিংসে অফ স্পিনার সিনক্লেয়ারের শিকার ৫ উইকেট।

এমন লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের ষষ্ঠ ওভারে উইকেট হারায় তারা। নাঈমের অফ স্টাম্পের বাইরে পড়ে বেরিয়ে যাওয়া ডেলিভারিতে মারতে গিয়ে কির্ক ম্যাকেঞ্জি স্লিপে ক্যাচ দেন। প্রথম ইনিংসে ৯১ রান করা ম্যাকেঞ্জি এদিন আউট হয়েছেন ১২ রানে। ত্যাগনারায়ন চন্দরপলকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেছিলেন রেইমন রেইফার। তাদের দুজনের ২৮ রানের জুটি ভাঙেন সাইফ। ডানহাতি এই অফ স্পিনারের গুড লেংথ ডেলিভারি লং অফে ঠেলে এক রান নিতে চেয়েছিলেন রেইফার। ডানদিকে ঝাঁপিয়ে পড়ে সাইফ নিজের বলে নিজেই দুর্দান্ত এক ক্যাচ লুফে নিলে ২২ রানে ফিরে যেতে হয় বাঁহাতি এই ব্যাটারকে।

নিজের পরের ওভারে বোলিংয়ে এসে চন্দরপলকেও আউট করেছেন সাইফ। অফ স্টাম্পের বল উড়িয়ে মারতে চেয়েছিলেন চন্দরপল। তবে আউট সাইড এজ হয়ে স্লিপে নাইমের হাতে ক্যাচ দিয়ে ২২ রানে ফেরেন। অ্যালিক অ্যাথানাজেকেও থিতু হতে দেননি তানভির। স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে জাকির হাসানের তালুবন্দি হয়েছেন অ্যালিক। নিজের পরের ওভারে কেচি কার্টিকেও বিদায় করেন তানভির। ৭০ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে সফরকারীদের টেনে তোলেন কিং ও ডি সিলভা। তারা দুজনে মিলে যোগ করেন ৭৬ রান। অর্ধশতকের দেখা পাওয়া কিংকে ৫৪ রানে ফিরিয়ে তাদের জুটি ভাঙেন তানভির। দ্রুতই বিদায় করেছিলেন সিনক্লেয়ারকেও। তবে আকিম জর্ডান ২২ এবং ডি সিলভা অপরাজিত ৪৭ রানের ইনিংস খেলে সফরকারীদের জয় নিশ্চিত করেন। ৪৯.৫ বলে ৭ উইকেটে ১৯১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে চারটি উইকেট নিয়েছেন তানভির। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের পারফরম্যান্সে হতাশ বিসিবি। প্রথম ম্যাচ বৃষ্টির কল্যাণে ড্র হলেও দ্বিতীয় ম্যাচে হারতেই হলো টাইগারদের। এই ম্যাচের ফলাফল কিছুটা আগেই আঁচ করতে পেরেছিল বোর্ড। তাইতো পরশু রাতে সিরিজের তৃতীয় ও শেষ আনঅফিশিয়াল টেস্টে দলের শক্তি বাড়াতে বেশ কিছু তারকা খেলোয়াড়দের সংযুক্ত করা হয়েছে দলের সঙ্গে। শেষ ম্যাচে খেলবেন বাংলাদেশ জাতীয় দলের টেস্ট সংস্করণের সাবেক অধিনায়ক মুমিনুল হক। ডাক পেয়েছেন ইয়াসির আলী রাব্বি ও নুরুল হাসান সোহানদের মতো তারকা খেলোয়াড়রা। এছাড়াও আছেন শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মৃত্যুঞ্জয় চৌধুরী ও মুশফিক হাসান। এর মধ্যেই মুমিনুলরা চলে গেছেন সিলেটে। দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছেন আফিফ হোসেন, সাদমান ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, তানভির ইসলাম, রিশাদ হোসেন, সৈয়দ খালেদ আহমেদ ও রিপন মন্ডল। এর আগে রেজাউর রহমান রাজা ইনজুরিতে পড়লে দ্বিতীয় টেস্টের জন্য নেওয়া হয়েছিল খালেদকে। আগামী ৩০মে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে শেষ আনঅফিশিয়াল টেস্ট।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone