বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, মে ৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » মধ‌্যপ্রদেশে মাটি খুড়ে মিলল দু’হাজার বছরের প্রাচীন শহর

মধ‌্যপ্রদেশে মাটি খুড়ে মিলল দু’হাজার বছরের প্রাচীন শহর 

bandhabgarh-20230506151106

ভারতের মধ‌্যপ্রদেশ রাজ্যে মিলল এক পুরাতাত্ত্বিক ‘স্বর্ণখনি’। মানে ঠিক সোনা উদ্ধার নয়। তবে সোনার থেকে কম দামি নয় মোটেই। বান্ধবগড় অভয়ারণ্যের নিচে হদিশ মিলল এক ‘শহরের’। তা-ও আবার আধুনিক শহর। যার বয়স প্রায় দু’হাজার বছর।

ভারতের পুরতাত্ত্বিক বিভাগ সূত্রে জানা গিয়েছে, বান্ধবগড় ব‌্যাঘ্র প্রকল্প অভয়ারণ্যের নিচে যে নির্মাণের হদিশ মিলেছে, তাতে ছিল একটি বাণিজ‌্য পথ যা ধরে চলত বাণিজ্যিক লেনদেন। সেই পথের ধারে পাথর কাটে তৈরি করা হয়েছিল বণিকদের থাকার উপযুক্ত সাময়িক বাসস্থান। দেড় হাজার বছরের পুরনো পাথরের উপর আঁকা ছবিও মিলেছে সেখানে। রয়েছে মানুষের হাতে তৈরি জলাধার। পুরাতাত্ত্বিকদের অনুমান, এ শহরের বয়স কিছুতেই ১৮০০ থেকে ২০০০ বছরের কম হবে না। যা এতদিন লুকিয়ে ছিল মধ‌্যপ্রদেশের জাতীয় উদ‌্যানের তলায়।

জলাধারগুলির উচ্চতা থেকে অনুমান বৃষ্টির পানি জমা করে রেখে তার ব‌্যবহার করতেও জানত মধ‌্যপ্রদেশের প্রাচীন শহরের বাসিন্দারা। আর এর থেকেই প্রমাণ মিলছে, শহরটি ছিল রীতিমতো আধুনিক। হাজার বছর আগে এই শহরটিকে ফের ঢেলে সাজাও হয়। হয় গঠনগত পরিবর্তনও।

গত বছরই ওর কাছাকাছি অঞ্চলে মিলেছে ২৬টি প্রাচীন বৌদ্ধ গুম্ফা, জানিয়েছিল পুরাতাত্ত্বিক সর্বেক্ষণ। যা খ্রিস্টপূর্ব দুই থেকে পাঁচ শতকের মধ্যে গঠিত বলে মনে করা হচ্ছে। তবে তার পরেও চলেছে খনন ও অনুসন্ধান। তাতেই এই শহরের অবশেষ মিলেছে বান্ধবগড়ের গভীরে

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone