বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ১৯, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » পদত্যাগ করছেন স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টার্জন

পদত্যাগ করছেন স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টার্জন 

1676461650_Untitled-1

আট বছরেরও বেশি সময় ধরে দায়িত্ব পালনের পর স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার বা মুখ্যমন্ত্রী হিসাবে পদত্যাগ করতে যাচ্ছেন নিকোলা স্টার্জন। বুধবার স্কটিশ ন্যাশনাল পার্টির নেতা নিজেই এডিনবার্গে তাড়াহুড়ো করে সাজানো সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

মনে করা হচ্ছে, তিনি অবিলম্বে প্রস্থান করছেন না, তার উত্তরাধিকারী নির্বাচনের জন্য সময় দেয়া হবে। যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে থাকা ফার্স্ট মিনিস্টার স্টার্জনের ঘনিষ্ঠ একটি সূত্র বিবিসিকে বলেছেন যে, তিনি ‘যথেষ্ট হয়েছে’ বলে মনে করছেন।

সাবেক এসএনপি এমপি স্টিফেন গেথিন্স বলেছেন যে, তিনি এ খবরে ‘আশ্চর্য… এবং হতাশ’। ‘নিকোলা স্টার্জন এমন একজন যিনি স্বতন্ত্রতার সাথে নেতৃত্ব দিয়েছেন,’ তিনি বলেছিলেন। গেথিন্স আরও বলেছিলেন যে, এটি একটি ‘কঠিন, চাপযুক্ত কাজ’ এবং ‘তার জায়গা পূরণ করা কঠিন হবে’।

এসএনপি সংসদ সদস্য স্টুয়ার্ট ম্যাকডোনাল্ড ফার্স্ট মিনিস্টারকে ‘বিবর্তনের যুগের সেরা জনসেবক’ হিসাবে বর্ণনা করেছেন। গ্লাসগো সেন্ট্রালের এসএনপি সাংসদ অ্যালিসন থিউলিস বলেছেন যে, তিনি ‘একেবারে হতাশ’ এবং স্টার্জনকে ‘একজন অবিশ্বাস্য নেতা’ হিসাবে বর্ণনা করেছেন।

স্টার্জন ১৯৯৯ সাল থেকে স্কটিশ পার্লামেন্টের সদস্য এবং ২০০৪ সালে এসএনপি দলের উপনেতা হন। তিনি নভেম্বর ২০১৪ থেকে ফার্স্ট মিনিস্টার ছিলেন, যখন তিনি স্বাধীনতার গণভোটে পরাজয়ের পর অ্যালেক্স সালমন্ডের কাছ থেকে দায়িত্ব নেন। তিনি এসএনপি কে যুক্তরাজ্য, স্কটিশ এবং স্থানীয় পর্যায়ে একাধিক নির্বাচনী বিজয়ে নেতৃত্ব দিয়েছেন।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone