বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|রবিবার, মে ৫, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » কমছে দর্শক, লোকসান ঠেকাতে এবার গণছাঁটাই ডিজনি’র

কমছে দর্শক, লোকসান ঠেকাতে এবার গণছাঁটাই ডিজনি’র 

1675942522_Disney

দর্শক সংখ্যা কমছে ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি প্লাসে। আর তার জেরেই এবার চাকরি খোয়ালেন আরেক টেক জায়ান্ট ডিজনির কয়েক হাজার কর্মী। বুধবার ৭ হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থার সিইও বব ইগর।

গত কয়েক সপ্তাহে আমেরিকার একের পর এক বড় তথ্যপ্রযুক্তি সংস্থা গণছাঁটাইয়ের পথে হাঁটছে। আর্থিক মন্দার মধ্যে সংস্থার লোকসান এড়াতেই এই পদক্ষেপ করা হচ্ছে বলে সাফাই দিয়েছে মেটা, টুইটার, অ্যামাজন, গুগলের মতো একাধিক সংস্থা। এবার সেই তালিকায় নাম জুড়ল ডিজনি প্লাসেরও।

গত ডিসেম্বরে সংস্থার সিইও পদে ফিরেছেন বব ইগর। এর পরবর্তী সময় এটাই তার সবচেয়ে পড় পদক্ষেপ। এ প্রসঙ্গে ইগর জানিয়েছেন, বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা আমাদের কর্মীদের দক্ষতা ও দায়বদ্ধতাকে আমি সম্মান করি। তারপরেও অনেক ভাবনাচিন্তা করে আমি এই সিদ্ধান্ত নিলাম। প্রসঙ্গত, ২০২১ সালের ২ অক্টোবরের রিপোর্ট অনুযায়ী, বিশ্বজুড়ে ডিজনি প্লাসের মোট কর্মী সংখ্যা ছিল ১ লক্ষ ৯০ হাজার। তাদের মধ্যে ৯০ শতাংশই পূর্ণ সময়ের কর্মী ছিলেন।

উল্লেখ্য, বিশ্বজুড়ে আর্থিক মন্দার ভাব। সকলেই ব্যয় সংকোচন করছে। যার ফলস্বরূপ এই প্রথমবার ওয়াল্টার ডিজনির এই ওটিটি প্লাটফর্মের সাবস্ক্রাইবার কমেছে। অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ১ বিলিয়ন অর্থাৎ ১১০ কোটি টাকা লোকসান হয়েছে ডিজনি প্লাসের। এ ধারা বজায় থাকবে বলে মনে করছেন অ্যানালিস্টরা। তাই সংস্থার ব্যয় সংকোচন করতে এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল তারা।

বিশ্বের বিভিন্ন দেশে খরচ বাঁচানো ও প্রযুক্তি নির্ভরতা বাড়ানোর লক্ষ্যে কর্মীর সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। গুগল, মাইক্রোসফট, আমাজনের মতো একগুচ্ছ বহুজাতিক সংস্থা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে কর্মীছাঁটাইয়ের কথা। কোম্পানির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভও উগরে দিয়েছেন বহু কর্মী। তারপরেও এই ট্রেন্ড থামার কোনও লক্ষ্মণ নেই। সূত্র: দ্য ইকোনমিক টাইমস।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone