বাংলাদেশে প্রথম ট্যুরিজম ভিত্তিক নিউজ পোর্টাল|মঙ্গলবার, মে ৭, ২০২৪
সাইটে আপনার অবস্থানঃ Home » আর্ন্তজাতিক » ইউক্রেনকে সামরিক খাতে বড় অঙ্কের সহায়তা দেবে নেদারল্যান্ডস

ইউক্রেনকে সামরিক খাতে বড় অঙ্কের সহায়তা দেবে নেদারল্যান্ডস 

113301ukra800x483

সামনের বছর ইউক্রেনকে ২.৬৫ বিলিয়ন ডলারের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে নেদারল্যান্ডস। সেই সহায়তার বেশির ভাগই বরাদ্দ দেওয়া হয়েছে সামরিক খাতে।

আলজাজিরা জানিয়েছে, শুক্রবার নেদারল্যান্ডসের হেগ শহরে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট।   মার্ক রুট বলেছেন, প্রায় দুই বিলিয়নের মতো ব্যয় হবে সামরিক সহায়তার পেছনে।

বিজ্ঞাপন

বাকি তাহবিল মানবিক সহায়তা, অবকাঠামো পুনর্নির্মাণের পাশাপাশি জবাবদিহিতা নিশ্চিতের মতো পদক্ষেপগুলোর পেছনে ব্যয় করা হবে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনে যুদ্ধের অবসান চায় তার দেশ এবং এটি অনিবার্যভাবে কূটনৈতিক সমাধানের সঙ্গে জড়িত।

পুতিন আরো বলেছেন, সামরিক সংঘাতের চলন্ত চাকা ঘোরানো আমাদের উদ্দেশ্য নয়। যুদ্ধ শেষ করাটাই লক্ষ্য। আমরা এ যুদ্ধ শেষ করার জন্য সংগ্রাম চালিয়ে যাব। যত তাড়াতাড়ি এটির সমাপ্তি ঘটে, সেটি অবশ্যই মঙ্গলজনক।

পুতিন সাংবাদিকদের বলেছেন, আমি অনেকবার বলেছি- বৈরিতা বেড়ে গেলে তা অহেতুক ক্ষয়ক্ষতি ডেকে আনে।

ক্রেমলিন অবশ্য বারবার বলে আসছে, তারা আলোচনার দরজা খোলা রেখেছে। তবে ইউক্রেন ও যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে যথেষ্ট সন্দিহান। তাদের ধারণা, ইউক্রেনে ১০ মাসের যুদ্ধে কয়েক দফায় পরাজয় এবং পিছু হটার পর রাশিয়া আলোচনার নামে কালক্ষেপণ করার চেষ্টা করছে।

একদিকে রাশিয়ার দাবি, আলোচনা করতে অস্বীকৃতি জানাচ্ছে ইউক্রেন। অন্যদিকে ইউক্রেন বলছে, রাশিয়াকে হামলা বন্ধ করতে হবে এবং তাদের ভূখণ্ড ছেড়ে দিতে হবে।

ভ্লাদিমির পুতিন বলেছেন, সব সংঘাতই কূটনৈতিক পথে কোনো ধরনের আলোচনার মধ্য দিয়ে একভাবে নয়তো অন্যভাবে শেষ হয়। সংঘাতে জড়িত কোনো পক্ষ তাড়াতাড়ি অথবা দেরিতে আলোচনায় বসে কোনো চুক্তি করে। আমাদের বিরোধিতা যারা করছে, তাদের এই কথা যত দ্রুত উপলব্ধিতে আসবে ততই মঙ্গল। আমরা কখনোই এ ব্যাপারে হাল ছেড়ে দেব না।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে গত বুধবার বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে ‘যত দিন প্রয়োজন’ হবে কিয়েভের পাশে থাকবে ওয়াশিংটন।

রুশ আক্রমণ শুরুর পর প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রে গেছেন জেলেনস্কি। হোয়াইট হাউসে জেলেনস্কিকে জো বাইডেন বলেছেন, আপনি কখনো নিঃসঙ্গ হবেন না।

বাইডেন ইউক্রেনকে সহায়তার জন্য দুই বিলিয়ন ডলারের নতুন প্যাকেজ নিশ্চিত করেছেন। এ ছাড়া আরো ৪৫ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। দুর্দিনে ওয়াশিংটনের এই সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জেলেনস্কি।

শেয়ার করুন !!Share on FacebookTweet about this on TwitterShare on Google+Share on LinkedInShare on RedditBuffer this pageDigg thisShare on TumblrPin on PinterestShare on StumbleUponFlattr the authorEmail this to someone